পাকিস্তানকে ভাতে মারতে ভারতের সাথে ট্রাম্প!

প্রকাশঃ ফেব্রুয়ারি ৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

প্রথমে সামরিক সাহায্য বন্ধের ঘোষণার পরে এবার পাকিস্তানকে আরও বড় শিক্ষা দিতে উদ্যত হল মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটে বিল পেশ হয়। যাতে পাকিস্তানকে দেওয়া সব ধরনের আর্থিক সাহায্য বন্ধ করে দেওয়ার জন্য প্রস্তাব করা হয়েছে। দেশের মাটিতে পাকিস্তান সন্ত্রাসবাদীদের সঙ্গে বোঝাপড়া বন্ধ না করায়, গোপনে মদদ দিয়ে যাওয়ায় আমেরিকার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে এই দাবি পর বিল পেশ হয়েছে।

দক্ষিণ ক্যারোলিনাও মার্ক স্ট্যান্ডফোর্ড ও কেন্টাকির থমাস ম্যাসি এই দাবি তুলেছেন। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টে যুক্তরাষ্ট্রের নাগরিকদের টাকা এভাবে পাকিস্তানের হাতে তুলে দিতে নিষেধ করে আর্জি জানানো হয়েছে।

স্ট্যান্ডফোর্ড বলেছেন, মার্কিন নাগরিকরা দেশকে সমর্থন করছে, ভালোবাসছে। ফলে এভাবে জনগণের টাকা জঙ্গিদের পুরস্কারস্বরূপ হাতে তুলে দেওয়ার কোনো মানে হয় না। সেই টাকা বরং যুক্তরাষ্ট্রের পরিকাঠামো উন্নয়নে ব্যয় করা উচিত।

ভারত এর আগে বারবার প্রমাণ সহ দেখিয়েছে পাকিস্তানের মাটি খুল্লামখুল্লা ব্যবহার করছে জঙ্গিরা। ভারতের সীমান্ত এলাকায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করে রেখেছে পাকিস্তানি সরকারের মদদে। সেই দাবিতে যে মার্কিন সিনেটররা সহমত তা ফের একবার সামনে এল।

মার্কিন উপ পররাষ্ট্র সচিব জন সুলিভান বলেছেন, জঙ্গিদের দেশের মাটি ব্যবহার করতে না দেওয়ার জন্য পাকিস্তানকে বারবার বলা হয়েছে। এর আগে অনেক আলোচনাও হয়েছে। তবে পাকিস্তান সরকারের তরফে জঙ্গি উৎখাতে কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি।

কমেন্টস