নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে উত্তাল ইসরাইল

প্রকাশঃ জানুয়ারি ১৪, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দুর্নীতির বিরুদ্ধে তেল আবিব শহরে হাজার হাজার মানুষের বিক্ষোভ হয়েছে। সুবিধার বিনিময়ে এক ব্যবসায়ীর জন্য বিতর্কিত একটি গ্যাস বিল পাস করিয়ে দেয়া সংক্রান্ত নেতানিয়াহুর কুকর্মের কথা তার স্বীয় পুত্র ফাঁস করে দেয়ার পর ইসরাইলিরা তার বিরুদ্ধে বিক্ষোভ করেন এবং তার পদত্যাগের আহ্বান জানান। খবর পারস্য।

বিক্ষোভকারীরা গতকাল (শনিবার) তার বিরুদ্ধে রাস্তায় বিক্ষোভে ফেটে পড়েন। এ সময় তারা নেতানিয়াহুর বিরুদ্ধে যেসব স্লোগান দেন  সেগুলো হলো: ” এটা লজ্জার” “বিবি তুমি ঘরে ফিরে যাও”,” তোমার দুর্নীতির কারণে দেশ ধ্বংসের দিকে যাচ্ছে”।

এছাড়া, একই দিনে ইসরাইলের হাইফা এবং আফুলা শহরেও নেতানিয়াহুর দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এদিকে তেল আবিব শহরে বিক্ষোভের সময় সরকার বিরোধী বিক্ষোভকারী এবং ডান-পন্থি ইসরাইলিদের মধ্যে ছোটখাট সংঘর্ষের খবর পাওয়া গেছে।

খবরে বলা হয়, এক স্ট্রিপ ক্লাব থেকে মদ্যপ অবস্থায় বের হয়ে নেতানিয়াহুর পুত্র ইয়ার তার এক বন্ধুকে বলেন, “সুবিধার বিনিময়ে এক ব্যবসায়ীর জন্য বিতর্কিত একটি গ্যাস বিল পাস করিয়েছিলেন আমার বাবা।” দুই বন্ধুর ২০১৫ সালের আলাপচারিতার অডিও রেকর্ডটি ইসরাইলি রেডিও চ্যানেল ২ নিউজ ফাঁস করে দেয়ার পর নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভের খবর এলো।

অডিও টেপটিতে শোনা যায়, স্ট্রিপ ক্লাব থেকে মদ্যপ অবস্থায় বের হয়ে নেতানিয়াহুর ছেলে তার বন্ধুকে বলেন, তোমার বাবার সুবিধা হয় এমন এক বিতর্কিত বিল আমার বাবা সংসদে পাস করে দিয়েছেন। নেতানিয়াহুর ছেলের বন্ধুর বাবা কোবি মায়মুন গ্যাস টাইকুন নামে পরিচিত।

অডিওতে ইয়ার নেতানিয়াহুকে বলতে শোনা যায়, আমার বাবা তোমার বাবার জন্য ২০ বিলিয়ন ডলারের বিল পাস করিয়েছেন। আর তুমি আমার জন্য ৪০০ সেকেলের জন্য লড়াই করছ?

গ্যাস ব্যবসায়ীকে অবৈধ সুযোগ দেয়ার অডিও টেপটি এমন সময় ফাঁস হল যখন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অনুসন্ধান করছে ইসরাইলি পুলিশ ও অন্যান্য বাহিনী। এর আগে ইসরাইলি প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে তদন্তে ধীর গতির প্রতিবাদে ইসরাইলের রাস্তায় হাজার হাজার মানুষ বিক্ষোভ করে।

কমেন্টস