‘পরমাণু যুদ্ধ’ নিয়ে চ্যালেঞ্জে ভারত পাকিস্তান

প্রকাশঃ জানুয়ারি ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক :

পরমাণু সক্ষমতা নিয়ে বাগ্‌যুদ্ধে জড়িয়ে পড়েছে চিরবৈরী ভারত-পাকিস্তান।শুক্রবার ভারতীয় সেনাপ্রধান পাকিস্তানের পারমাণু সক্ষমতাকে ধাপ্পাবাজি আখ্যা দেওয়ার প্রতিক্রিয়ায় শনিবার ইসলামাবাদের পক্ষ তা চ্যালেঞ্জ করা হয়েছে।

বলা হয়েছে, হামলা চালাতে গেলেই ভারত বুঝবে পাকিস্তান সক্ষম কিনা।

গত শুক্রবার ভারতীয় সেনাবাহিনী দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন, পাকিস্তানের ‘পারমাণবিক ধাপ্পাবাজি’র জবাব দিতে প্রস্তুত রয়েছে তার বাহিনী।বলেন, ‘যদি সত্যিই পাকিস্তানের সঙ্গে আমাদের লড়াই করতে বলা হয় তাহলে আমরা তাদের পারমাণবিক অস্ত্রের ভয়ে বলবো না যে আমরা সীমান্ত অতিক্রম করতে পারবো না। এটা একটা পারমাণবিক ধাপ্পাবাজি।’

এই খবর প্রকাশের পরই রোববার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী টুইটারে কড়া প্রতিক্রিয়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মো. আসিফ টুইটারে লিখেছেন, ‘ভারতীয় সেনাপ্রধানের মারাত্মক দায়িত্বজ্ঞানহীন মন্তব্য তার কার্যালয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

যদি ভারত আমাদের সক্ষমতা দেখতেই চায়, তো পাকিস্তানে হামলা চালিয়ে দেখুক না। ভারতীয় জেনারেলের সংশয় দূর যাবে ইনশাল্লাহ’।

পররাষ্ট্রমন্ত্রীর টুইটের পরপরই তার দফতরের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল টুইটারে লেখেন, নিজের সুরক্ষার পূর্ণ সক্ষমতা রয়েছে পাকিস্তানের।

সশস্ত্র বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে লিখেছেন, ‘আমরা পেশাদার সেনাবাহিনী, দায়িত্ববান পারমাণবিক রাষ্ট্র আর প্রাণোচ্ছল জাতি আর ভারত নিশ্চয় মায়ার মধ্যে বাস করে না।’

উপমহাদেশের দুই পারমাণবিক শক্তিধর ভারত-পাকিস্তানের উত্তেজনা দীর্ঘদিনের। বিরোধপূর্ণ কাশ্মির নিয়ে দুই দেশের উত্তেজনা রয়েছে। এছাড়া দুই দেশই নিজেদের সীমানায় অন্য দেশের জঙ্গি সংগঠনের তৎপরতা চালানোরও অভিযোগ করে থাকে।

কমেন্টস