Bootstrap Image Preview
ঢাকা, ১৯ বুধবার, সেপ্টেম্বার ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

৭ দেশ থেকে কূটনৈতিক মিশন গুটিয়ে নিবে ইসরায়েল

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০১৮, ০৫:০৯ PM আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৫:০৯ PM

bdmorning Image Preview


আন্তর্জাতিক ডেস্ক-

বিশ্বের সাতটি দেশ থেকে কূটনৈতিক মিশন গুটিয়ে নিচ্ছে ইসরায়েল। দেশটির ইংরেজি দৈনিক হারেটজ বলছে, ইসরায়েলের নতুন বাজেটে বিশ্বব্যাপি সাতটি কূটনৈতিক মিশন বন্ধ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

শুক্রবার ইসরায়েলের ২০১৯ সালের অর্থনৈতিক বাজেট পাস হয়েছে। তবে কোন কোন দেশ থেকে মিশন গুটিয়ে নেয়া হচ্ছে সেবিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি হারেটজ। এর আগে দেশটি বিশ্বের ২২ দেশ থেকে কূটনৈতিক মিশন বন্ধের পরিকল্পনার কথা জানিয়েছিল।

কূটনৈতিক মিশন পরিচালনার ব্যয় বৃদ্ধি পাওয়ায় যুক্তরাষ্ট্র, কানাডা ও তুরস্কের মতো দেশ থেকেও মিশন বন্ধের ব্যাপারে পর্যালোচনা শুরু করেছে ইসরায়েল। বর্তমানে তুরস্কের রাজধানী আঙ্কারায় ইসরায়েলের একটি দূতাবাস রয়েছে। এছাড়া তুরস্কের বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত ইসতাম্বুলেও দেশটির কনস্যুলেট রয়েছে।

হারেটজ বলছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১৪০ কর্মকর্তাকে চাকরি থেকে ছাঁটায়ের পুরনো একটি পরিকল্পনার বিকল্প ভাবনা শুরু হয়েছে। এর পরিবর্তে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অবসরে যেতে উৎসাহিত করার পরিকল্পনা নেয়া হয়েছে।

বিশ্বের ১৬২ দেশের সঙ্গে বর্তমানে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। গত ছয় ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষনার পর থেকে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে তেল আবিব।

Bootstrap Image Preview