যুবতীদের ওপর পুশআপ দিয়ে সেনা প্রশিক্ষণের ভিডিও ভাইরাল, বিতর্কে চীনের সেনাবাহিনী

প্রকাশঃ অক্টোবর ১, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

শারীরিকভাবে সম্পূর্ণ ফিট রাখতে পৃথিবীর সবদেশের সেনাদেরই কম-বেশি কঠোর প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু চীনের একটি সামরিক কেন্দ্রে সেনাদের প্রশিক্ষণের পদ্ধতি নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক।

মেঝেতে টান হয়ে শুয়ে থাকা যুবতীদের উপর পুশআপ করানোটা চীনের ঐ সামরিক কেন্দ্রের সেনা প্রশিক্ষণের একটি অংশ। আর এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে সেনা প্রশিক্ষণের এই অদ্ভুত পদ্ধতি নিয়ে।

সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা বলছেন, সেনাদের পুশ-আপ করানো হয়, মাংসপেশী শক্ত করার জন্য কিন্তু সে সময় তরুণীদের নিচে শুইয়ে রাখার প্রাসঙ্গিকতা খুঁজে পাননি অনেকে। তাই এ নিয়ে চলছে বিতর্ক।

তবে এ ভিডিও প্রসঙ্গে মুখ খোলেনি ওই চীনা সেনা প্রশিক্ষণ কেন্দ্রের কর্তৃপক্ষ। এ ছাড়া প্রশিক্ষণের সঙ্গে চীনা সেনাবাহিনীর কোনো সংশ্লিষ্টতা রয়েছে কিনা, তাও স্পষ্ট করেনি দেশটির গণমাধ্যম।

চীনের কাসি মিলিটারি এডুকেশন স্কুলের ওই ভিডিওতে দেখা গেছে, একদল শিক্ষানবিশ সেনা পুশ-আপ করছেন, যাদের প্রত্যেকের নিচে মেঝেতে টান হয়ে শুয়ে আছেন তরুণীরা। তাদের প্রত্যকের পরনেই ছিল সেনা প্রশিক্ষণের পোশাক। আর তাদেরকে আরেকজন প্রশিক্ষক নির্দেশনাও দিয়ে যাচ্ছেন শোনা যায়। বিষয়টি সেনা প্রশিক্ষণার্থী ও তরুণীদের জন্য বিব্রতকর হলেও তাদেরকে সে নির্দেশনা মেনে প্রশিক্ষণ গ্রহণ করতে দেখা যায়।

ভিডিও-

Advertisement

কমেন্টস