রোহিঙ্গা সংকট নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন সু চি

প্রকাশঃ সেপ্টেম্বর ১৪, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক-

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও বিরাজমান সংকট নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন দেশটির নেত্রী অং সান সু চি।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির খবরে এ তথ্য জানানো হয়।

এএফপির খবরে বলা হয়েছে, রাখাইন রাজ্যে বিরাজমান সংকট নিয়ে আগামী সপ্তাহে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন।আগামী সপ্তাহের ঠিক কবে ভাষণ দিবেন তা জানা যায়নি। তবে তার ভাষণটি ১৯ সেপ্টেম্বর দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা হবে।

গত তিন সপ্তাহেরও বেশি সময় ধরে রাখাইন রাজ্য সংকটে বহু মানুষ নিহত এবং তিন লাখ ৮০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসে। এরপর থেকে শান্তি নোবেল পুরস্কার বিজয়ী সু চি নীরব ছিলেন। তাই তাকে নিয়ে সারা বিশ্বে সমালোচনা চলছে। এর মধ্যে তিনি জাতির উদ্দেশ্যে প্রথমবারের মতো ভাষণ দিতে যাচ্ছেন।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট ভোররাত থেকে রাখাইনে সীমান্তরক্ষী পুলিশের সঙ্গে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যদের সংঘাত শুরু হয়। এতে শতাধিক ব্যক্তি নিহত হন। এর মধ্যে ১২ জন নিরাপত্তা বাহিনীর সদস্য ও বাকিরা আনসার সদস্য ছিল।

এ ঘটনার পর মিয়ানমারের সরকারি বাহিনী বিতাড়ন অভিযান শুরু করে। তারা রোহিঙ্গাদের গ্রামগুলোতে হানা দিয়ে সাধারণ মানুষকে লক্ষ্য করে নির্বিচারে গুলিবর্ষণ করছে এবং ২৬শ বাড়িঘর পুড়িয়ে দিয়েছে বলে মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ করেছে।

Advertisement

কমেন্টস