উত্তর কোরিয়া হামলা চালালে মাত্র ১৪ মিনিট সময় পাবে যুক্তরাষ্ট্রের গোয়ামবাসী

প্রকাশঃ আগস্ট ১৩, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

উত্তর কোরিয়া হামলা চালালে মাত্র ১৪ মিনিট সময় পাবে যুক্তরাষ্ট্রের গোয়ামবাসী। এদিকে হামলার হুমকির পর ভীতসন্ত্রস্ত হয়ে শান্তির জন্য প্রার্থনা করছে যুক্তরাষ্ট্রের গোয়ামের স্থানীয় নাগরিকরা। খবর এএফপির।

রবিবার গোয়ামের ক্যাথলিক নাগরিকরা শান্তির জন্য প্রার্থনায় মিলিত হয়। প্রার্থনার আগে তারা শান্তি কামনায় একটি র‌্যালি বের করে। এর পর গোয়ামের পশ্চিম এলাকায় আর্যবিশপের নেতৃত্বে শান্তির জন্য প্রার্থনা করে।

গোয়াম দ্বীপের প্রধান ধর্মযাজক পল গোফিগান প্রার্থনারতদের উদ্দেশে বলেন, যদি কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তাহলে আমরা মাত্র ১৪ মিনিট সময় পাবো। ১৪ মিনিটে আমরা কী করবো? সুতারাং সবাই প্রার্থনা করা ছাড়া কোনো উপায় নেই।

গোয়ামের ৬২ বছর বয়সী বাসিন্দা অবসরপ্রাপ্ত শিক্ষক সিতা মানজারাস বলেন, ‘ উদ্বিগ্ন হওয়ার আর কিছু নেই। কারণ উত্তর কোরিয়ার হাতে আমাদের এখন মরতে হবে। এটা আমাদের মৃত্যুর সময়।’

ক্যাথলিকদের ফাদার মাইক ক্রিসোসটোমা প্রার্থনাকারীদের অভয় দিয়ে বলেন, ‘গোয়াম খুবই ছোট্ট একটি এলাকা। কিন্তু আমাদের বিশ্বাস এবং আস্থা অনেক বড়। সৃষ্টিকর্তা নিশ্চয় কোনো উপায় বের করবেন।’ এজন্য তিনি সবাইকে প্রার্থনা করতে বলেন।

১৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রার্থনায় অংশ নেয় ৮২ বছর বয়সী দোরা সালাজার। তিনি বলেন, ‘আমরা প্রার্থনা করছি যেন সৃষ্টিকর্তা উত্তর কোরিয়ার নেতা কিম জনের হৃদয় শান্ত করে দেন।’

গোয়ামে মোট ১ লাখ ৬২ হাজার মানুষ বাস করে। যার মধ্যে ৮০ ভাগ ক্যাথলিক। আরামদায়ক তাপমাত্রার কারণে সেখানে প্রচুর পর্যটকের ভিড় থাকে। গোয়ামে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি রয়েছে। যেখানে দেশটির ৬ হাজার সৈন্য অবস্থান করছে।

কমেন্টস