প্রথম ভাষণেই বিতর্কের জন্ম দিলেন ভারতের নতুন রাষ্ট্রপতি

প্রকাশঃ জুলাই ২৬, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

প্রথম ভাষণেই বিতর্কের জন্ম দিলেন ভারতের নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি ভাষণে দেশটির প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর নাম উল্লেখ করায় রাজ্যসভায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস এমপিরা।

বুধবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় কংগ্রেস এমপিরা প্রেসিডেন্টের ভাষণ নিয়ে প্রশ্ন তুললে শাসক দল বিজেপি এমপিরা তার প্রতিবাদ জানান। এ সময় উভয়পক্ষের তুমুল বাদানুবাদ হয়।

জওহরলাল নেহেরু এবং মহাত্মা গান্ধীকে অপমান করার অভিযোগ করেছেন কংগ্রেস এমপি আনন্দ শর্মা। দীনদয়াল উপাধ্যায়কে মহাত্মা গান্ধীর সঙ্গে তুলনা করা নিয়েও তিনি প্রশ্ন তোলেন।

আনন্দ শর্মা বলেন, মহাত্মা গান্ধী ও দীনদয়াল উপাধ্যায়কে এখন এক কাতারে রাখা হচ্ছে! তিনি বলেন, ‘সব দেশই তাদের রূপকারদের সম্মান জানায়। ভারতেরও সেটাই সংস্কৃতি। দেশে মহাত্মা গান্ধীর মতো জওহরলাল নেহেরুরও একটা মর্যাদার আসন রয়েছে। তিনি দেশকে স্বাধীন করতে জেলও খেটেছিলেন।’

ওই ঘটনায় ক্ষুব্ধ হয়ে  অর্থ ও প্রতিরক্ষামন্ত্রী অরুন জেটলি বলেন, প্রেসিডেন্টের ভাষণ নিয়ে প্রশ্ন তুলতে পারেন না কোনো সংসদ সদস্য। তিনি কংগ্রেস নেতা আনন্দ শর্মার মন্তব্যকে সংসদের কার্যবিবরণী বিবরণী থেকে বাদ দেয়ার দাবি জানান। তিনি বলেন, টেলিভিশন কভারেজের জন্য সভার ‘জিরো আওয়ার’কে ব্যবহার করতে দেয়া যায় না। কিন্তু সেটাই এখানে চলছে। দেশের সাংবিধানিক প্রধান কী করবেন, কী বলবেন, তা নিয়ে সভায় আলোচনা হওয়া ঠিক নয়।’

কমেন্টস