আলোচনার জায়গা নেই, সেনা না সরালে পরিস্থিতি আরও জটিল হবে: ভারতকে চীনের হুঁশিয়ারি

প্রকাশঃ জুলাই ১৬, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

ডোকালাম ইস্যুতে নতুন করে ভারত-চীনের মধ্যে উত্তেজনা বাড়ছে। আবার নতুন করে ভারতকে হুঁশিয়ারি দিল চীন।

বেজিংয়ের সরকারি সংবাদমাধ্যমের হুঁশিয়ারি, অবিলম্বে ভারত ওই এলাকা থেকে সেনা প্রত্যাহার না করলে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়বে। এই বিষয়ে আলোচনার আর কোনও জায়গা নেই বলে হুঁশিয়ারি চীনা সরকারের মুখপত্রের। ফলে, চীনের নতুন এই হুঁশিয়ারিতে পরিস্থিতি আরও জটিল হচ্ছে বলেই মনে করা হচ্ছে।

রিপোর্ট অনুসারে চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়াতে ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ওই ঘটনায় চীন স্পষ্ট করে দিয়েছে যে, আলোচনার কোনও জায়গাই নেই। অবিলম্বে ভারতকে ডোকালাম থেকে সেনা প্রত্যাহার করতে হবে।

জিনহুয়ার দাবি, ভারতীয় সেনাই নাকি সীমান্ত টপকে সেখানে ঢুকেছে। একই সঙ্গে চিনের সরকারি সংবাদমাধ্যমে অভিযোগ করা হয়েছে, ডোকালাম থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে চীন বারংবার আর্জি জানিয়েছে। কিন্তু ভারত এই আর্জি মানতে অস্বীকার করেছে। চীনের আবেদন ভারত কানে তুলতে নারাজ। এরফলে ভারত নিজেকেই আরও বিড়ম্বনা ফেলতে চলেছে বলেও দাবি চীনা সংবাদমাধ্যমের।

প্রসঙ্গত, রাস্তা তৈরি নিয়ে ডোকালাম নিয়ে ক্রমশ উত্তেজনার পারদ চড়ছে ভারত চীনের মধ্যে। ওই এলাকা নিজের বলে দাবি করছে চীন। যদিও ওই এলাকা চীন বেআইনি বলে দাবি করছে বলে পালটা দাবি করে ভারত। আর এই পরিস্থিতিতে দুই দেশ সেখানে বিশাল সংখ্যক সেনা মোতায়েন করেছে। চলছে হুশিয়ারি-পাল্টা হুঁশিয়ারি।

Advertisement

কমেন্টস