ইরানের ১২তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

প্রকাশঃ মে ১৯, ২০১৭

বিডিমর্নিং আন্তর্জাতিক ডেস্ক- 

ইরানের স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টা থেকে ১২তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। যা চলবে বিকেল ৬টা পর্যন্ত।একযোগে ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে।লাইনে দাঁড়ানো ভোটারদের ভোট নির্ধারিত সময়ের পরেও নেওয়া হবে বলে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে। প্রবাসী ইরানি নাগরিকরাও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারছেন এই নির্বাচনে। তাদের জন্য বিভিন্ন দেশে স্থাপন করা হয়েছে ৩১০টি ভোটকেন্দ্র।

এবারের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন – বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, ইরানের বিচার বিভাগের সাবেক উপ-প্রধান সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্য আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা।

এবারের নির্বাচনে ভোটার সংখ্যা পাঁচ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৩৪ জন। এর মধ্যে প্রথমবারের মতো ভোট দেবেন ১৩ লাখ ৫০ হাজার ২৯৪ জন।

ইরানের নির্বাচনী আইন অনুযায়ী- কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে আগামী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ভোটগ্রহণ করা হবে। সেখানে প্রতিদ্বন্দ্বিতা করবেন সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থী।

এ নির্বাচনে ছয়জন প্রার্থী অংশ নিলেও তেহরানের মেয়র বাকের কলিবফ রক্ষণশীল প্রার্থী সাইয়্যেদ ইব্রাহিম রায়িসিকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। অন্যদিকে প্রেসিডেন্ট হাসান রুহানির প্রতি সমর্থন ঘোষণা করে নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার নিয়েছেন বর্তমান সরকারের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি।

ধারণা করা হচ্ছে, নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সংস্কারপন্থী প্রার্থী হাসান রুহানি এবং রক্ষণশীল ইব্রাহিম রায়িসির মধ্যে।

সকাল ৮টা থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উল্লেখযোগ্য উপস্থিতি দেখা গেছে। এবারের নির্বাচনে প্রায় ৭০.৬ শতাংশ ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন বলে ইরানের জাতীয় সংবাদ সংস্থা বা আইআরআইবির রিসার্চ সেন্টার পরিচালিত এক জনমত জরিপে জানা গেছে।

প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি ইরানে ৫ম সিটি কাউন্সিল ও স্থানীয় পরিষদ নির্বাচনের ভোটগ্রহণও চলছে।

কমেন্টস