Advertisement

এবার পরমাণু ক্ষমতাসম্পন্ন ‘ব্যালিস্টিক মিসাইল’ উৎক্ষেপণ করছে যুক্তরাষ্ট্র

প্রকাশঃ এপ্রিল ২৬, ২০১৭

Advertisement

বিডিমর্নিং ডেস্ক-

উত্তর কোরিয়ার সঙ্গে অশান্তির মাঝেই পরমাণু অস্ত্র বহনের ক্ষমতা সম্পন্ন ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবারই এই মিসাইল টেস্ট করা হবে বলে জানিয়েছে মার্কিন এয়ারফোর্স।

ক্যালিফোর্নিয়ার ব্রান্ডেনবার্গ এয়ারফোর্স বেস থেকে উৎক্ষেপণ করা হবে এই ‘মিনইউটিম্যান ৩’ ব্যালিস্টিক মিসাইল। মার্কিন স্থানীয় সময় রাত ১২টা থেকে ভোর ৬টার মধ্যেই এ পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হবে বলে জানা গেছে।

এয়ারফোর্সের পক্ষ থেকে স্পেস উইং কমান্ডার জন মস বলেন, ‘আমাদের দেশের পরমাণু ক্ষমতার পরীক্ষা করতেই এই মিসাইল টেস্ট করা হচ্ছে। ’ সম্প্রতি উত্তর কোরিয়ার মিসাইল টেস্টের পর থেকেই আমেরিকা নজর রেখেছে পিয়ংইয়ং-এর উপর।

ইতোমধ্যেই উত্তর কোরিয়ার উপকূলে পৌঁছেছে মার্কিন এয়ারক্রাফট কেরিয়ার ও মার্কিন সাবমেরিন। আর তারপরেই উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সীমান্তে একাধিক কামান নিয়ে লাইভ মহড়া চালিয়েছে উত্তর কোরিয়াও। বুধবার দক্ষিণ কোরিয়া জানায়, তারা থাড মিসাইল সিস্টেম মোতায়েন করছে সীমান্তে।

তবে আমেরিকার দাবি, এক বছর আগের পরিকল্পনা অনুযায়ী এই মিসাইল টেস্ট করছে তারা। প্রত্যেক বছর চারবার এই মিসাইল পরীক্ষা করা হয় বলে জানিয়েছে মার্কন এয়ারফোর্সের গ্লোবাল স্ট্রাইক কমান্ড।

অন্যদিকে, ফের আমেরিকাকে হামলার জন্য হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। সেদেশের প্রতিরক্ষামন্ত্রী ইয়র্ক ইয়ং সিক হুঁশিয়ারি দিয়ে বলেন, সর্বাধুনিক পরমাণু অস্ত্র ও সরঞ্জামের অধিকারী দেশের সেনাবাহিনী আমেরিকায় হামলা চালানোর জন্য প্রস্তুত রয়েছে। মঙ্গলবারই উত্তর কোরিয়ার উপকূলের দিকে আসা মার্কিন সাবমেরিনের দিকে তাক করে বিশাল লাইভ ড্রিল চালায় পিয়ংইয়ং। ব্যবহার করা হয় প্রচুর কামান।

Advertisement

Advertisement

কমেন্টস