চীনের ধমক, আমেরিকায় পরমাণু হামলা চালানোর হুমকি উত্তর কোরিয়ার! (ভিডিও)

প্রকাশঃ এপ্রিল ২৬, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

আবারও আমেরিকায় হামলার হুমকি দিল উত্তর কোরিয়া। সেদেশের প্রতিরক্ষামন্ত্রী ইয়র্ক ইয়ং সিক হুঁশিয়ারি দিয়ে বলেন, সর্বাধুনিক পরমাণু অস্ত্র ও সরঞ্জামের অধিকারী দেশের সেনাবাহিনী আমেরিকায় হামলা চালানোর জন্য প্রস্তুত রয়েছে।

এদিকে মঙ্গলবার উত্তর কোরিয়ার উপকূলের দিকে আসা মার্কিন সাবমেরিনের দিকে তাক করে বিশাল লাইভ ড্রিল চালায় পিয়ংইয়ং। ব্যবহার করা হয় প্রচুর কামান।

পিয়ংইয়ং-এ উত্তর কোরিয়ার সেনাবাহিনীর ৮৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে দিয়ে এই সতর্কবাণী করেন কিমের এই মন্ত্রী। তিনি বলেন, উত্তর কোরিয়া আমেরিকার মূল ভূখণ্ডের পাশাপাশি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন মার্কিন সামরিক ঘাঁটিগুলোতে অনায়াসে আঘাত হানতে সক্ষম। এই লক্ষ্যে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রগুলো ‘নিক্ষেপযোগ্য’ অবস্থায় প্রস্তুত রাখা হয়েছে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী।

মঙ্গলবার উপকূলে আমেরিকার সাবমেরিন এসে উপস্থিত হতেই জবাব দিতে শুরু করে উত্তর কোরিয়া। এদিনই ছিল উত্তর কোরিয়ার মিলিটারির প্রতিষ্ঠা দিবস। আর সেই উপলক্ষে নিউক্লিয়ার টেস্ট করার সম্ভাবনাও তৈরি হয়েছিল। এদিনই উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা করবে বলে সতর্কবার্তা দিয়েছিলেন বিশেষজ্ঞরা। তবে এদিন উত্তর কোরিয়া সেদেশের সীমান্তে লাইভ ফায়ার ড্রিলের জন্য প্রচুর পরিমাণ লং রেঞ্জ আর্টিলারি ইউনিট মোতায়েন করে। আর সেই পুরো মহড়া দেখাশোনা করেন খোদ প্রেসিডেন্ট কিম জং উন নিজে।

এর আগে উত্তর কোরিয়ার এক সংবাদমাধ্যমে বলা হয়েছিল, কোরিয়ান পিপল’স আর্মির জন্মদিন উপলক্ষে দেশের সেনাবাহিনীর আমেরিকাকে যোগ্য জবাব দিতে প্রস্তুত থাকবে। পরমাণু অস্ত্রের মিনিয়েচার, সাবমেরিন থেকে ছোঁড়া ব্যালিস্টিক মিসাইল ইত্যাদি ব্যবহার করা হবে বলেও জানানো হয়েছিল। আর তাতে থাকবে রেঞ্জের কোনও লিমিট।

মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়ার উপকূলে পৌঁছায় পারমাণবিক মিসাইল বহনকারী ইউএসএস মিশিগান। সাবমেরিনটির কার্ল ভিনসন বিশাল বিমানবাহী রণতরীর সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে। এদিনই উত্তর কোরিয়ায় পালিত হচ্ছে দেশের সেনাবাহিনীর ৮৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এর আগে এমন অনুষ্ঠানের সময়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

এদিকে, উত্তর কোরিয়া তাদের ষষ্ঠ পরমাণু অস্ত্র পরীক্ষার অপেক্ষায় রয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে জোর জল্পনা-কল্পনা চলছে। এমন সময় বন্ধু রাষ্ট্র চীনের কাছে চরম ‘ধমক’ খেল উত্তর কোরিয়া।

কিম জং উনের দেশকে হুঁশিয়ারি দিয়ে চীন বলেছে, ‘ফের যদি তোমরা পরমাণু অস্ত্র পরীক্ষা করো, তাহলে আমরা চূড়ান্ত পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হবো। ষষ্ঠবারের মতো পরমাণু অস্ত্র পরীক্ষার অপেক্ষায় ছিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। কিন্তু সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, তার জন্য হুঁশিয়ারি দিল চীন।

ভিডিও-

Advertisement

কমেন্টস