নিউক্লিয়ার সাবমেরিন উপস্থিত হতেই সীমান্তে ফায়ারিং শুরু উত্তর কোরিয়ার! (ভিডিও)

প্রকাশঃ এপ্রিল ২৫, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

উপকূলে আমেরিকার সাবমেরিন এসে উপস্থিত হতেই জবাব দিতে শুরু করল উত্তর কোরিয়া। মঙ্গলবার এক বড়সড় আকারে লাইভ ফায়ার এক্সারসাইজ করল পিয়ংইয়ং। মার্কিন সাবমেরিনের উপস্থিতি নজরে আসতেই নিজেদের শক্তি প্রদর্শন করতে এই ব্যাপক আকারের মহড়া করল কিমের দেশ।

সম্প্রতি, উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে ক্রমশ বেড়ে চলা অশান্তির মধ্যেই আরও বেশি করে আগুন জ্বালিয়ে দিল এই পরিস্থিতি। মঙ্গলবারই উত্তর কোরিয়ার মিলিটারির প্রতিষ্ঠা দিবস। আর সেই উপলক্ষে নিউক্লিয়ার টেস্ট করার সম্ভাবনাও তৈরি হয়েছিল। এদিনই উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র পরীক্ষা করবে বলে সতর্কবার্তা দিয়েছিলেন বিশেষজ্ঞরা।

তবে এদিন দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রে জানানো হয়েছে যে উত্তর কোরিয়া সেদেশের সীমান্তে লাইভ ফায়ার ড্রিলের জন্য প্রচুর পরিমাণ লং রেঞ্জ আর্টিলারি ইউনিট মোতায়েন করেছে। আর সেই পুরো মহড়া দেখাশোনা করছেন প্রেসিডেন্ট কিম জং উন নিজে।

এর আগে উত্তর কোরিয়ার এক সংবাদমাধ্যমে বলা হয়েছিল, কোরিয়ান পিপল’স আর্মির জন্মদিন উপলক্ষে দেশের সেনাবাহিনীর আমেরিকাকে যোগ্য জবাব দিতে প্রস্তুত থাকবে। পরমাণু অস্ত্রের মিনিয়েচার, সাবমেরিন থেকে ছোঁড়া ব্যালিস্টিক মিসাইল ইত্যাদি ব্যবহার করা হবে বলেও জানানো হয়েছিল। আর তাতে থাকবে রেঞ্জের কোনও লিমিট।

মঙ্গলবার সকালে দক্ষিণ কোরিয়ার উপকূলে পৌঁছয় পারমাণবিক মিসাইল বহনকারী ইউএসএস মিশিগান। সাবমেরিনটির কার্ল ভিনসন বিশাল বিমানবাহী রণতরীর সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে। এদিনই উত্তর কোরিয়ায় পালিত হচ্ছে দেশের সেনাবাহিনীর ৮৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এর আগে এমন অনুষ্ঠানের সময়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সূত্র- কলকাতা২৪।

ভিডিও-

Advertisement

কমেন্টস