উ.কোরিয়া- যুক্তরাষ্ট্রের যুদ্ধের আশঙ্কায় প্রস্তুত চীনের ‘বোমারু বিমান’

প্রকাশঃ এপ্রিল ২১, ২০১৭

বিডিমর্নিং আন্তর্জাতিক ডেস্ক-

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে বিরোধপূর্ণ পরিস্থিতি বিদ্যমান। উত্তর কোরিয়ার পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষিতে ক্ষুব্ধ আমেরিকা। দুই দেশের বিরোধপূর্ণ পরিস্থিতির কারণে পরমাণু সংকটে উদ্বিগ্ন চীন সরকার। যেকোনও সময় রক্তক্ষয়ী যুদ্ধের আশঙ্কা করছে দেশটি। তাই নিজস্ব বিমানবাহিনী এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী বোমারু বিমানকে ‘সর্বোচ্চ সতর্কতায়’ রেখেছে চীন। এছাড়া যেকোনো সময় যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হলে পরিস্থিতি সামাল দিতে চীন তার প্রতিরক্ষা বাহিনীকে সর্বদা প্রস্তুত রেখেছে।

এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সম্প্রতি সিএনএনকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের কাছে এ ধরনের প্রমাণ আছে, চীনা সামরিক বাহিনীর প্রচুর সংখ্যক যুদ্ধবিমান স্বল্প সময়ের নোটিসে রাখা হয়েছে। উত্তর কোরিয়ায় কোনো সংঘাত সৃষ্টি হলে তার প্রতিক্রিয়া দেখাতে যাতে দেরি না হয়, সেজন্যই চীন সম্প্রতি এই পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

এদিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং জানিয়েছেন, এ ধরনের সংবাদ তিনিও শুনেছেন, তবে এ ব্যাপারে তার কাছে বিস্তারিত কোনো তথ্য নেই।

এর আগে চীন-উত্তর কোরিয়া সীমান্তে দেড় লাখ সেনা মোতায়েন রেখেছে বলেও বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার দ্বন্দ্বের জেরে কোরীয় উপদ্বীপে যেকোন মুহূর্তে যুদ্ধ শুরুর আশঙ্কায় নিজেদের সীমান্তে সেনা মোতায়েন করেছে রাশিয়াও। সীমান্ত এলাকায় নিয়ে যাওয়া হয়েছে ট্যাংকসহ যুদ্ধ সরঞ্জাম।

সূত্র, সিএনএন…

কমেন্টস