যুক্তরাষ্ট্রের আকাশে প্রবেশ করেছে রাশিয়ার বোমারু বিমান (ভিডিও)

প্রকাশঃ এপ্রিল ২০, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক-

ক্রমশ বেড়েই চলেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা। এর মধ্যেই ২৪ ঘন্টার ব্যবধানে দু’বার রুশ বোমারু বিমান ঢুকে পড়ল মার্কিন আকাশসীমায়। গত মঙ্গলবার দু’টি রুশ টিইউ-৯৫ বিয়ার বম্বারকে আলাস্কা উপকূল থেকে ৪১ মাইল দূরে টহল দিতে দেখা যায়। এর আগে সোমবারও ওই একই ধরনের রুশ বিমানকে তাড়া করে ফেরত পাঠিয়েছে দুটি মার্কিন এফ-২২ ফাইটার জেট।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর পক্ষ থেকে এই ঘটনার কথা স্বীকার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিএনএন। দ্বিতীয়বার রুশ বোমারু বিমান আলাস্কা উপকূলের কাছে দেখা গেলে একটি মার্কিন ই-৩ নজরদারি বিমান তাদের তাড়া করে। তবে দু’বারই রাশিয়া একই বিমান পাঠিয়েছিল কি না, সেটা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।

মঙ্গলবার দুটি টিইউ-৯৫ বোমারু বিমান আলাস্কার ঘাঁটির খুব কাছ দিয়ে উড়ে যায়। এর আগে আলাস্কার ‘আইডেন্টিফিকেশন জোন’-এর এত কাছাকাছি কোনও রুশ বিমান কখনও আসেনি। তবে এই ঘটনাকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ মার্কিন সেনাবাহিনী। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর দুই উচ্চপদস্থ কর্মকর্তা এই ঘটনাকে ‘মামুলি’ বলে উল্লেখ করেছেন।

যদিও আরেকটি সূত্রের দাবি, বোমারু বিমান পাঠিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্রের আকাশসীমার খুব কাছ দিয়ে উড়ে গিয়ে পেশিশক্তির আস্ফালন দেখিয়ে গেল রুশ বিমানবাহিনী। এই ঘটনার পর আলাস্কায় আকাশপথে অতিরিক্ত নজরদারি চালাচ্ছে মার্কিন যুদ্ধবিমান।

ভিডিও

 

Advertisement

কমেন্টস