অবৈধ বাংলাদেশিদের ৯০ দিনের মধ্যে সৌদি ছাড়ার নির্দেশ

প্রকাশঃ মার্চ ২০, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

সৌদি আরবে অবৈধভাবে অস্থানকারী বাংলাদেশিদের দেশে ফেরার জন্য ৯০ দিনের সময়সীমা বেধে দিয়েছে সৌদি প্রশাসন। এ সময়ের মধ্যে যারা দেশে ফিরে আসবে তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক বা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন সৌদি প্রশাসন।

পাশাপাশি ভবিষ্যতে তারা কাজ নিয়ে আবারও সৌদি আরবে যেতে পারবেন বলে জানিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী প্রিন্স মুহাম্মদ বিন নায়িফ।

এ সংক্রান্ত একটি সরকারি প্রজ্ঞাপন জারি করেছেন তিনি। খবর সৌদি গেজেটের।  ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে রবিবার প্রকাশিত এ প্রজ্ঞাপনে দেশটি তিন মাসের এই ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করে।

মুহাম্মদ বিন নায়িফ বলেন, অনুমতি (ইকামা) ছাড়াই অবস্থান, অনুমতি ছাড়াই কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে আগামী ২৯ মার্চ থেকে এই সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে।

সৌদি প্রিন্স অবৈধভাবে বসবাসকারীদের ৯০ দিনের সুযোগ গ্রহণের মাধ্যমে নিজ দেশে ফিরে যাবারও আহ্বান জানান।

নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেয়া হয়। পরে ওই ব্যক্তি আর সৌদি আরবে কাজের জন্য আসতে পারেন না।

তবে তিন মাসের মধ্যে যারা নিজ দেশে ফিরে যাবেন, তাদের আঙুলের ছাপ দেয়া লাগবে না এবং পরে তারা সঠিক নিয়মে সৌদি আরবে এসে কাজ করতে পারবেন বলে জানান দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি।

বর্তমানে সৌদি আরবে ১৩ লাখ বাংলাদেশী কাজ করছেন। এদের মধ্যে ৬০ হাজার নারী কর্মী রয়েছেন।

Advertisement

কমেন্টস