‘ভয়ে’ মালদ্বীপ না গিয়ে দেশে ফিরলেন সৌদি বাদশাহ

প্রকাশঃ মার্চ ১৯, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

‘ফ্লুর ভয়ে’ মালদ্বীপ সফরে না গিয়েই মাসব্যাপী এশিয়া সফর শেষ করে দেশে ফিরে গেলেন সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ। চীন সফর শেষে তিনি দেশে ফিরে গিয়েছেন বলে শুক্রবার জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ।

মাসব্যাপী এই সফরে বাদশা সালমান মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, জাপান ও চীনে গিয়েছেন। সফরের শেষ গন্তব্য হিসেবে মালদ্বীপ যাওয়ার কথা থাকলেও দ্বীপদেশটিতে ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় সফর মুলতুবী রেখে দেশে ফিরে যান তিনি। বাদশা সালমান এশিয়ার যেসব দেশ সফর করেছেন তারা বিশ্বব্যাপী সৌদি তেলের সবচেয়ে বড় আমদানীকারকদের মধ্যে অন্যতম।

অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে এসব দেশ থেকে সৌদি আরবে বিনিয়োগ সুযোগ সৃষ্টি করাই তার সফরের লক্ষ্য ছিল। এসব বিনিয়োগ সুযোগের মধ্যে সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি অ্যারামকোতে বিনিয়োগের সুযোগও আছে।

বৃহস্পতিবার তার চীন সফরের প্রথম দিনেই দেশটির সঙ্গে সৌদি আরবের ৬৫ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি হয়। সামরিক সহযোগিতা বৃদ্ধি করাও বাদশা সালমানের সফরের অন্যতম লক্ষ্য ছিল। এক বছর আগে সৌদি আরবের নেতৃত্বে গঠিত ইসলামিক সামরিক জোটের তালিকায় মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার নাম আছে। শনিবার সালমানের মালদ্বীপ যাওয়ার কথ ছিল। কিন্তু মালদ্বীপে ফ্লুর প্রাদুর্ভাবের কারণে তার সফর স্থগিত করা হয়েছে বলে শুক্রবার জানিয়েছে দেশটির সরকার।

কমেন্টস