“একটা কিনলে, একটা ফ্রি”: যুদ্ধবিমান বিক্রি করছে পাকিস্তান

প্রকাশঃ ফেব্রুয়ারি ২০, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

সামরিক রফতানির ক্ষেত্রে নতুন পদক্ষেপ নিল পাকিস্তান। তাদের তৈরি এয়ারক্রাফট কিনলে একটা ব্যবহৃত এয়ারক্রাফট দেওয়া হবে বিনামূল্যে। শ্রীলঙ্কাকে এমনই অফার দিল তারা।

পাকিস্তান ও চিন যৌথ উদ্যোগে তৈরি করেছে ফাইটার এয়ারক্রাফট জেএফ১৭। আর সেটা কেনার জন্য দীর্ঘদিন ধরেই শ্রীলঙ্কাকে বুঝিয়ে চলেছে পাক সরকার। কিন্তু, প্রযুক্তিগতভাবে নানা সমস্যা থাকার কারণে সেটা কিনতে রাজি হচ্ছে না শ্রীলঙ্কা। এমনটাই উল্লেখ করা হয়েছিল শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ‘দি সানডে লিডার’-এ।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম সূত্রে খবর, জোর করে বিক্রি করতে শুধু ‘একটা কিনলে, একটা ফ্রি’ অফার দিচ্ছে তাই নয়, পরবর্তীতে মেনটেন করার খরচও বহন করবে বলে জানাচ্ছে পাকিস্তান।

কিছুদিন আগেই, চিনের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি নতুন ১৬টি মাল্টি-রোল ‘জেএফ-১৭ থান্ডার’ যুদ্ধবিমান যুক্ত হল পাকিস্তান বিমানবাহিনীতে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের অ্যাটক অঞ্চলে অবস্থিত কমরা পাক অ্যারোনটিক্যাল কমপ্লেক্সে নতুন যুদ্ধবিমানগুলি পাকিস্তানকে হস্তান্তর করা হয়। পাক বিমান বাহিনীতে ১৪ স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হয় নতুন বিমানগুলি।

যদিও পাক বায়ুসেনায় ৭০-এর বেশি এই ধরনের যুদ্ধবিমান রয়েছে। শত্রুর হঠাত হামলা ঠেকাতে এই বিমানই পাকিস্তানের মূল ভরসার জায়গা।

জানা গিয়েছে, ভবিষ্যতে আরও ২৫০-৩০০ এই ধরনের বিমান পাক বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে। এই বিমানে রয়েছে আকাশ থেকে ভূমি ক্ষেপণাস্ত্র, স্বল্পপাল্লার ইনফ্রারেড আকাশ ও আকাশ মিসাইল এবং মাঝারি পাল্লার রেডার-গাইডেড বিভিআর মিসাইল।

কমেন্টস