সর্বকালের সেরা মার্কিন প্রেসিডেন্টের তালিকায় ১২ তম ওবামা

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৯, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

৪৪ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওবামার আট বছরের শাসনকালে তিনি যেমন জনপ্রিয়তা অর্জন করার পাশাপশি  বিতর্কের জন্মও দিলেও  প্রেসিডেন্সিয়াল ঐতিহাসিকদের চোখে বেশ ভালোই ছিলেন সাবেক এ প্রেসিডেন্ট।

নতুন সি-স্প্যান জরিপে প্রকাশিত সর্বকালের সেরা প্রেসিডেন্টের তালিকায় ঐতিহাসিকরা তাকে রেখেছে ১২তম স্থানে।

আর এ র‌্যাংকিংয়ে ওবামার অবস্থান নিয়ে রাইস ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক ডগলাস ব্রিঙ্কলে বলেন, ‘প্রথমবারেই ১২ নম্বরে এসেছেন ওবামা, এটা সত্যিই দারুণ।’

বারাক ওবামার এক মাস পেরোয়নি হোয়াইট হাউস ছাড়ার । দুই মেয়াদের কাজের স্বীকৃতি পেলেন খুব দ্রুত। শান্তিতে নোবেলজয়ী এ মার্কিন প্রেসিডেন্ট দুটি ক্যাটাগরিতে সাবেকদের চেয়ে বেশ বড় সফলতার স্বাক্ষর রেখেছেন। ‘সবার জন্য সমান বিচার’ ও ‘নৈতিক কর্তৃত্ব’ ক্যাটাগরিতে যথাক্রমে তৃতীয় ও সপ্তম হয়েছেন ওবামা।

‘অর্থনৈতিক ব্যবস্থাপনা’ ক্যাটাগরিতে শীর্ষ দশ র‌্যাংকিংয়ে জায়গা পেয়েছেন ৪৪ তম প্রেসিডেন্ট। তবে প্রেসিডেন্সি ও কংগ্রেসের সম্পর্কের জায়গায় বেশ নিচের দিকে ওবামা। হাউস অব রিপ্রেসেন্টেটিভস ও সিনেটে তার ডেমোক্রেটিক দলের সংখ্যাগরিষ্ঠতা বেশ কমেছে।

‘কংগ্রেসের সঙ্গে সম্পর্ক’ ক্যাটাগরিতে ৩৯তম হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। ২০০০ ও ২০০৯ সালের পর প্রথম জরিপে নেতৃত্বের ১০টি গুণ বিবেচনায় এনে সাবেক ৪৩ প্রেসিডেন্টের র‌্যাংকিংয়ে করেছেন ৯১ জন প্রেসিডেন্সিয়াল ঐতিহাসিক।

আবারও সেরা তিন প্রেসিডেন্ট হয়েছেন আব্রাহাম লিঙ্কন, জর্জ ওয়াশিংটন ও ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্ট। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে প্রেসিডেন্টের তালিকায় আছেন এন্ড্রু জনসন, ফ্রাঙ্কলিন পিয়ের্স ও জেমস বুকানন; মাত্র এক মাস দায়িত্ব পালন করা উইলিয়ামস হেনরি হ্যারিসনেরও নিচে তারা তিনজন।

 

Advertisement

কমেন্টস