ভারত-আমেরিকাকে জবাব দিতে ১০০ ব্যালিস্টিক মিসাইল ছুড়ল চীন

প্রকাশঃ জানুয়ারি ১২, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

শুধু সামরিকভাবে দেশকেই শক্তিশালী করা নয়, প্রতিবেশী দেশগুলিকে কড়া ভাষায় জবাব দিতে সবথেকে বড় সামরিক মহড়া দিল চীন। প্রতিবেশী দেশকে জবাব দেওয়ার পাশাপাশি গোটা এলাকাজুড়ে যাতে একটা আতঙ্কের পরিবেশ তৈরি করা যায় সেই লক্ষ্যেই এই মহড়া দিল ড্রাগন সেনা।

সামরিক পর্যবেক্ষকদের মতে, আমেরিকা এবং ভারত এই দুই দেশ আগামি দিনে চীনের কাছে অনেক সময় বাধা হয়ে দাঁড়াচ্ছে! মূলত এই দুই দেশকে চাপে রাখতেই এই সামরিক মহড়া বলে মনে করা হচ্ছে। এই মহড়ায় চিনের নবগঠিত রকেট ফোর্সসহ তিন বাহিনী অংশ নেয়।

জানা গিয়েছে, এই মহড়ায় ১০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। শুধু মহড়া দেওয়াই নয়, একইসঙ্গে চীনের সামরিক ক্ষেত্রে বিরাট পরিবর্তন আনা হয়।

আরও জানা গিয়েছে, এই মহড়ার মাধ্যমে চীনের একেবারে অত্যাধুনিক রকেট ফোর্সসহ তিন বাহিনীকে সাজানো হয়। প্রেসিডেন্ট জি জিংপিং সামরিক বাহিনীকে আরও কার্যকরী হওয়ার উদ্যোগ নিয়েছেন। তাঁর এই পরিকল্পনা বাস্তবায়িত করতে নিজেদের বাহিনীকে একত্রিত করে সাজায় চীন।

দেশের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে, সেনার ১৫টি বিগ্রেড প্রায় ১০০টি মহড়া দেয়। বায়ুসেনার ৬টি ইউনিটকে নামানো হয়। পশ্চিম প্রশান্ত মহাসাগর এবং বিতর্কিত দক্ষিণ চীন সাগরে এই মহড়া চলে। রকেট ও ক্ষেপণাস্ত্র ছোঁড়ার জন্য রকেট ফোর্সের সেনাদের আরও পারদর্শী করে তোলা হয়। এই মহড়া থেকে কমপক্ষে ১০০টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। নৌবাহিনীর ২০টি জাহাজ এই মহড়ায় অংশ নেয়।

সূত্র- কলকাতা২৪

Advertisement

কমেন্টস