ট্রাম্প ও ব্রেক্সিট বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির লাইনচ্যুতি

প্রকাশঃ জানুয়ারি ১১, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক-
বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিকে লাইনচ্যুত করার জন্য প্রধান দুটি কারণ হলো ব্রেক্সিট এবং ট্রাম্প। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্যই দিয়েছে বিশ্ব ব্যাংক।

ব্যবসা বাণিজ্যে স্থবিরতা, মূলধনে ধীরগতি এবং নীতি নির্ধারণে অনিশ্চয়তার জন্য ২০১৬ সালে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি হয়েছে ২.৩ শতাংশ। ওয়াশিংটন ভিত্তিক এই প্রতিষ্ঠানটির দাবি, ২০০৮-০৯ সালের পর বিশ্ব অর্থনীতির জন্য ২০১৬ সাল একটি দুর্বলতম বছর।

তবে, এসবকিছু সত্ত্বেও প্রতিষ্ঠানটি আশা করছে গত বছরের ভালো দিকগুলোকে সঙ্গী করে, ক্রমবর্ধমাণ পণ্যমূল্য এবং ট্রাম্পের উচ্চাভিলাষী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ২০১৭ সালে প্রবৃদ্ধি বেড়ে ২.৭ শতাংশে পরিণত হবে। কারণ, তিনি সম্প্রসারিত রাজস্ব নীতি অনুধাবণের প্রতিশ্রুতি দিয়েছেন, যার একই সঙ্গে ফলে কর কর্তন এবং অবকাঠামোগত খরচ বৃদ্ধি পাবে।

তবে বিশ্বব্যাংক এও আশঙ্কা করছে যে, ট্রাম্পের উচ্চাকাঙ্খী বাজেট থেকে যে ইতিবাচক প্রবৃদ্ধি আশা করা হচ্ছে সেগুলো তার সংরক্ষণ নীতির জন্য বাধাপ্রাপ্ত হতে পারে। ট্রাম্প তার দাপ্তরিক কাজ শুরু করার পর কী ধরণের পদক্ষেপ নেবেন তা নিয়েও এক ধরনের অনিশ্চয়তা দেখা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘নীতি নির্ধারণে ক্রমবর্ধমাণ অনিশ্চয়তা, বিশেষ করে ব্যবসা সংক্রান্ত অনিশ্চয়তার প্রধান কারণ সাম্প্রতিক সময়ের রাজনৈতিক অস্থিরতা। বিশেষ করে, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সাম্প্রতিক দুটি নির্বাচনী ফলাফল এর প্রধান কারণ।’

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, ‘গত কয়েকবছরের নৈরাশ্যজনক বৈশ্বিক প্রবৃদ্ধি সত্ত্বেও আমাদের আশা দিগন্তে শক্তিশালী অর্থনীতির মেঘ দেখা দেবেই।’
দ্য ইনডিপেন্ডেন্ট

 

Advertisement

কমেন্টস