তাইওয়ানের জলসীমায় চীনা এয়ারক্রাফট, যুদ্ধের হুঁশিয়ারি!

প্রকাশঃ জানুয়ারি ১১, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

তাইপের জলসীমায় ঢুকে পড়ল চীনা এয়ারক্রাফট  লিয়াওনিং। শুধু এই এয়ারক্রাফটই নয়, রয়েছে কয়েকটি যুদ্ধ জাহাজও। এই ছবি রাডারে ধরা পড়তেই তাইওয়ানের তরফ থেকে নেওয়া হয় পাল্টা প্রস্তুতি। দেশের ভূখণ্ড রক্ষা করতে পাঠানো হল পালটা যুদ্ধ জাহাজও।

এদিকে চীনের পক্ষ থেকে বলা হয়েছে, শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে বেজিং প্রশাসন দায়বদ্ধ। তবে চিনের এই কথা মেনে নিতে পারেনি, তা বুঝিয়ে দিয়েছে তাইপে। তাই চীনা রণতরীকে ইতিমধ্যে ফাইটার জেট, যুদ্ধ বিমানে ঘিরে ফেলেছে তাইওয়ান সেনাবাহিনী।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানিয়েছে, চিনা লিয়াওনিং রণতরী দক্ষিণ চিন সাগরে রুটিন মহড়া শেষ করে ফেরার সময় তাইওয়ানের জলসীমায় ঢুকে পড়ে। শুধু তাই নয়, তাইওয়ানের দক্ষিণ-পূর্বে এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনেও (এডিআইজেড) ঢুকে পড়ে চিনা রণতরী। আর একটুও দেরি না করে তাইওয়ান প্রশাসন সামরিক সাজ-সরঞ্জাম প্রস্তুত করে ফেলে। পাঠানো হয় যুদ্ধবিমান ও রণতরী।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র চেন চুং চি বলেছেন, চিন ও তাইওয়ানের মধ্যে যে জলসীমা রয়েছে, সেখানে চিনা রণতরী ঢুকে পড়েছে। আর এই চিনা যুদ্ধজাহাজের প্রতি মুহূর্তের গতিবিধির উপর নজরদারি চালানো হচ্ছে। আর তা করতে ইতিমধ্যে তাইওয়ান রণতরী ও যুদ্ধবিমান পাঠানো হয়েছে।

ফলে এই অবস্থায় যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা করছেন অনেক সামরিক পর্যবেক্ষকরাই।

 

Advertisement

কমেন্টস