দারিদ্রে নিপীড়ত, যুদ্ধবিধ্বস্ত ও নারী বৈষম্য এই তিন কারণে মূলত শিশুরা ঝুঁকিতে রয়েছে

প্রকাশঃ মে ৩১, ২০১৮

মেরিনা মিতু।।

সেভ দ্য চিলড্রেন কর্তৃক প্রকাশিত এন্ড অব চাইল্ডহুড র‍্যাঙ্কিং এ এবার বাংলাদেশের অবস্থান ১৩০ তম বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন। বাংলাদেশ পেয়েছে ৭০১ পয়েন্ট যা গতবারের তুলনায় ২১ পয়েন্ট বেশি।। কিন্তু তারপরও প্রতিবেশি দেশ মিয়ানমার এবং ভারত থেকে পিছনে রয়েছে বাংলাদেশ। মিয়ানমারের অবস্থান ১০৭, শ্রীলঙ্কার ৭০ এবং ভারতের ১১৩।

আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন গ্লোবাল রিপোর্টে এসব তথ্য তুলে ধরা হয়। বৃহস্পতিবার ( ৩১ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে গ্লোবাল রিপোর্ট প্রকাশ করে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ।

বাংলাদেশের ৪০ শতাংশ কিশোরী মেয়েদের ২০ বছর হওয়ার হওয়ার আগেই বিয়ে হয়ে যায় বলে জানিয়েছে এই আন্তর্জাতিক সংস্থা। রিপোর্টে উল্লেখ করা হয়, বাল্যবিবাহ, কিশোরী বয়সে গর্ভধারণ, শিশুশ্রম, অপুষ্টি, শিশুর প্রতি সহিংসতা সহ ৮টি বিষয়ে বিবেচনায় নিয়ে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়, বিশ্বে ১৫৩ মিলিয়ন শিশু শৈশব বঞ্চনার ঝুঁকিতে রয়েছে। এছাড়া বিশ্বের ১.২ বিলিয়ন শিশু ঝুঁকিতে থাকার কারণ হিসেবে বলা হয়েছে ১ বিলিয়ন শিশু দারিদ্রে নিপীড়িত দেশে বসবাস করে, ২৪০ মিলিয়ন শিশু যুদ্ধবিধ্বস্ত দেশে এবং ৫৭৫ মিলিয়ন কন্যা শিশু এমন দেশে বাস করে যেখানে অতি মাত্রায় নারী বৈষম্যের চর্চা হয়। আর এই তিন কারনেই বিশ্বের ২০ টি দেশের ১৫৩ মিলিয়ন শিশু ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

এতে বলা হয়েছে স্কুলের বাইরে থাকা ৫৩ শতাংশ শিশুর মধ্যে দৃশ্যমান প্রতিবন্ধিতা রয়েছে। আর বাংলাদেশে প্রতিবন্ধী শিশুদের মধ্যে ২০ শতাংশেরও কম শিশু স্কুলে যাওয়ার সুযোগ পায়। এছাড়া এক তৃতীয়াংশেরও বেশি শিশু যাদের বয়স পাঁচ বছরের কম তারা অপুষ্টিতে ভুগে। ৪৪ ভাগ কিশোরী মেয়েদের ২০ বছরের আগেই বিয়ে হয়ে যায় এবং ৩.৫ ভাগ শিশু পাঁচ বছর পূর্ণ হওয়ার আগেই মারা যায়।

সংস্থাটির প্রোগ্রাম পরিচালক রিফাত বিন সাত্তার বলেন, বাংলাদেশ বিভিন্ন সুচকে বেশ ভালই উন্নতি করেছে, বিশেষ করে শিশুদের স্কুলে পাঠানোর ক্ষেত্রে। তবে শিক্ষায় অগ্রগতির সুফল সব শ্রেণীর শিশুরা পাচ্ছেনা। বিশেষ করে চরম দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারের শিশুরা ও প্রতিবন্ধিতার শিকার শিশুরা এর থেকে বঞ্চিত হচ্ছে। প্রতিবন্ধিতার শিকার শতকরা ৮০ ভাগ শিশুই স্কুলে যায় না , অথচ স্কুলে গেলেই তারা ভালো থাকতো।

কমেন্টস