রংপুর সিটি নির্বাচন নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে : রিজভী

প্রকাশঃ ডিসেম্বর ৭, ২০১৭

ফাইল ছবি

আসাদুল্লা লায়ন-

রংপুর সিটি নির্বাচনে অবাধ, সুষ্ঠু ও গ্রহনযোগ্য নির্বাচনী পরিবেশ এখনও করতে পারেনি ইসি বলে দাবি করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, ক্ষমতাসীন দলের প্রভাবে ভোটাররা এখনও ভয়ভীতির মধ্যেই রয়েছেন। এমন অবস্থায় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কী না এ ব্যাপারে যথেষ্ট সন্দেহ রয়েছে।

বৃহস্পতিবার সকালে বিএনপির কেন্দ্রী কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেরনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ম্যাজিট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনেরও জোর দাবি জানাচ্ছি। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে কমিশনের উর্দ্ধতন ব্যক্তিদের মানসিকতা স্বাধীন না হলে কমিশনের আইনী স্বাধীনতা কোন কাজে আসে না।

নির্বাচন কমিশন দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না দাবি করে তিনি আরো বলেন, ইতিমধ্যে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে ১৯৬টি কেন্দ্রের মধ্যে ১৩৩টিই ঝুঁকিপূর্ণ। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বারবার আচরণ বিধি লঙ্ঘন করলেও ইসি তার বিরদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। ক্ষমতাসীন দলের লোকেরা গোটা এলাকায় ভয়ভীতি ছড়াচ্ছে বলেও প্রার্থীরা অভিযোগ করেছেন।

রিজভী বলেন, বেসিক ব্যাংক কেলেঙ্কারী নিয়ে এখন পর্যন্ত ৫৭টি মামলা হলেও মূল হোতারা এখনও ধরাছোঁয়ার বাইরে। আমরা জাতীয়তাবাদী দল-বিএনপি’র পক্ষ থেকে বারবার ব্যাংক লুটপাটে জনগণের অর্থ আত্মসাতের কথা জাতির সামনে তুলে ধরলেও অত্যুগ্র ক্ষমতার প্রভাবে সরকার বরাবরই তাতে কর্ণপাত করেনি। যদিও উচ্চ আদালতের নির্দেশে এখন নতুন করে বিষয়টি নিয়ে তদন্ত করছে দুদক। এতে প্রতীয়মান হয় যে, আমরা বারবার যে অভিযোগগুলো উত্থাপন করেছিলাম তা ছিল তথ্যমূলক। সর্বমহলে একটি কথা রটনা আছে-সরকারের শীর্ষ পর্যায়ের লোকদের আত্মীয়স্বজনরা এই কেলেঙ্কারীতে জড়িত।

তিনি আরো বলেন, সারাদেশে নিখোঁজ অর্থাৎ বেআইনী গুম আতংক থামছেই না। সমাজের সকল স্তরের মানুষ আজ কেউই নিরাপদ নয়। দেশ যেন এখন হালছাড়া জাহাজের মতোই লক্ষ্যভ্রষ্ট। ক্ষমতা বিকৃতি যখন কদর্য হয়ে ওঠে তখন জনসমাজের বিভিন্ন স্তরের মানুষকে সইতে হয় বিভিষিকাময় নির্মমতা। এবার রাজধানী থেকে নিখোঁজ হয়েছেন ভিয়েতনামে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মারুফ জামান। এ ঘটনায় তার মেয়ে ধানমন্ডি থানায় ডায়েরী করলেও এখনও তাঁর কোন সন্ধান পাওয়া যায়নি।

কমেন্টস