ফুলবাড়ীতে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ

প্রকাশঃ অক্টোবর ১২, ২০১৭

মোঃ হারুন-উর-রশীদ, ফুলবাড়ী প্রতিনিধিঃ

দিনাজপুরের ফুলবাড়ীতে মসজিদ সংস্কারের নামে টিআর প্রকল্পের বরাদ্ধকৃত ৩৮হাজার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে য়েরবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান ও ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য জাকারিয়া জাকিরের বিরুদ্ধে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বরাবর বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন মুক্তারপুর জামে মসজিদ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

গত ০২ আগস্ট  উপজেলা নির্বাহী কর্মকতা মোঃ আব্দুস সালাম চৌধুরীর কাছে এই লিখিত অভিযোগ করেন খয়েরবাড়ী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মুক্তারপুর জামে মসজিদ প্রকল্প কমিটির সভাপতি মোঃ আবু বক্কর মন্ডল ও সেক্রেটারী মোঃ মোশাররফ হোসেন মন্টু।

মসজিদ কমিটির লিখিত অভিযোগের ভিত্তিতে জানা যায়, ২০১৬/১৭ অর্থ বছরের টিআর প্রকল্পের আওতায় সরকারের গ্রামীন অবকাঠামো উন্নয়ন কাজে মুক্তাপুর জামে মসজিদ সংস্কারের জন্য টিআর প্রথম পর্যায়ের ১টন চালের বিপরীতে দেয়া ৩৮হাজার টাকা ডিওতে প্রকল্প কর্মকর্তার অফিসে স্বাক্ষর করেন প্রকল্প কমিটির সভাপতি ও সেক্রেটারি। কিন্ত ডিওতে স্বাক্ষর নেবার পর খয়েরবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান মোঃ আবু তাহের ও ইউপি সদস্য জাকারিয়া জাকির বরাদ্ধকৃত ডিওএর টাকা উত্তোলন করেন এবং সকল সদস্যের সাক্ষাতে টাকা দিবেন বলে প্রকল্প কমিটিকে জানান। ডিওতে স্বাক্ষরের ১০/১২ দিন পর ইউপি সদস্য জাকারিয়া জাকির ১৫হাজার টাকা মসজিদ কমিটিকে দিতে গেলে ওই মসজিদ এর প্রকল্প কমিটি বাকি ২৩ হাজার টাকার কোথায় জানতে চান।

পরে ইউপি সদস্য জানান চেয়ারম্যান সাহেব ১৫হাজার টাকাই তাদেরকে দিতে বলেছেন এর বেশি তিনি(ইউপি সদস্য) জানেন না। পরবর্তীতে বাকি ২৩হাজার টাকার জন্য বারবার চেয়ারম্যান এর নিকট যোগাযোগ করে ব্যর্থ হন মসজিদ কমিটি। ধর্মীয় প্রতিষ্ঠানের নামে বরাদ্ধকৃত সম্পূর্ন টাকা না দিয়ে চেয়ারম্যান মেম্বার এর টালবাহানার কারনে মসজিদ কমিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গত ০২/১০/২০১৭ ইং তারিখে এই লিখিত অভিযোগ করেন বলে জানা যায়।

মুক্তারপুর জামে মসজিদ এলাকার ইউপি সদস্য জাকারিয়া বলেন,টিআর প্রকল্পের সম্পূর্ণ টাকা ইউপি চেয়ারম্যান আবু তাহেরের হাতে তিনি তাকে ১৫হাজার টাকা মসজিদ কমিটির কাছে দিতে বললে সে চেয়ারম্যানের দেয়া টাকা কমিটির কাছে পৌঁছে দিয়েছেন মাত্র।  এ ব্যাপারে খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবু তাহেরের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি বলেন এ বিষয়ে এ মুহূর্তে কিছু বলতে পারবেন না।

এবিষয়ে উপজেলা প্রকল্প কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম জানান, ১৬/১৭ অর্থবছরে বরাদ্ধকৃত টিআর প্রকল্পের আওতায় উপজেলার প্রত্যেকটি ইউনিয়নের ন্যায় খয়েরবাড়ী ইউনিয়নের মুক্তারপুর জামে মসজিদ, নলডাঙ্গী জামে মসজিদ,দক্ষিণ মহদীপুর জামে মসজিদ ও লালপুর দক্ষিণপাড়া জামে মসজিদ সংস্কারের জন্য গত ২৯/০৩/২০১৭ ইং তারিখে ৪টি মসজিদের প্রকল্প কমিটির সভাপতির কাছে টি-আর প্রকল্পের চেক হস্তান্তর করা হয়েছে। এই প্রকল্পের টাকা কোন ভাবেই চেয়ারম্যান বা ইউপি সদস্যদের কাছে যাবার কথা নয়,কিন্তু কিভাবে তাদের হাতে এই প্রকল্পের টাকা গেল তা অবশ্যই তিনি খতিয়ে দেখবেন।

উল্লেখ্য যে, গত জুন মাসেই এই প্রকল্পের মেয়াদ শেষ হলেও এখন পর্যন্তু টাকা না পাওয়া মসজিদ কমিটি, মসজিদ সংস্কার করতে পারছেন না ও প্রকল্প কর্মকর্তার কাছে তাদের হিসাব বুঝিয়ে দিতেও পারছেন না।

কমেন্টস