গুলি করে সিরিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করল আমেরিকা

প্রকাশঃ জুন ১৯, ২০১৭

Advertisement

আন্তর্জাতিক ডেস্ক-

সিরিয়ার রাকা প্রদেশে দেশটির একটি সরকারি বিমান গুলি করে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের জঙ্গিবিমান। পাইলট এখনো নিখোঁজ রয়েছেন।

সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং এর পাইলট নিখোঁজ রয়েছেন।

মার্কিন নেতৃত্বাধীন জোট এক বিবৃতিতে জানায়, সিরিয়ার উত্তরাঞ্চলে আইএসের বিরুদ্ধে লড়াইরত তাদের সমর্থিত সহযোগী একটি গোষ্ঠীর অগ্রাভিযান ঠেকাতে সিরিয়ার জঙ্গিবিমানটি ওই গোষ্ঠীর অবস্থানে বোমা হামলা চালালে এটি ভূপাতিত করা হয়।

এদিকে, সরকারি বিমানের উপর মার্কিন হামলার তীব্র সমালোচনা করেছে সিরিয়া। দেশটির সেনাবাহিনীর দাবি, ইসলামিক স্টেটের (আইএস) কথিত রাজধানী রাকায় জঙ্গিগোষ্ঠীটির অবস্থানে হামলায় নিয়োজিত ছিল বিমানটি। এ প্রসঙ্গে রবিবার রাতে সিরিয়ার সেনাবাহিনীর জেনারেল কমান্ড এক বিবৃতিতে এ ঘটনাকে ‘সুস্পষ্ট আগ্রাসন’ হিসেবে অভিহিত করে বলেছে, সন্ত্রাসবিরোধী হামলায় রত বিমান ভূপাতিত করে যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিজের প্রকৃত অবস্থান পরিষ্কার করে দিয়েছে। এ হামলার মাধ্যমে আইএসের সঙ্গে যুক্তরাষ্ট্রের গোপন আঁতাতের বিষয়টি ফুটে উঠেছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

অপরদিকে, মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, আইএসের বিরুদ্ধে তাদের সমর্থিত একটি কুর্দি গোষ্ঠীর অগ্রাভিযান ঠেকাতে সিরিয়ার যুদ্ধবিমানটি ওই গোষ্ঠীর অবস্থানে হামলা চালাতে গিয়েছিল বলে এটি ভূপাতিত করা হয়েছে। কিন্তু দামেস্ক বলছে, বিমানটি আইএসের অবস্থানে হামলায় নিয়োজিত ছিল।

Advertisement

Advertisement

কমেন্টস