গোপালগঞ্জে”রোভার স্কাউটে” আনন্দ-উচ্ছাসে ১০ হাজার তরুণ-তরুণী

প্রকাশঃ জানুয়ারি ২৮, ২০১৭

এস এম নজরুল ইসলাম, গোপালগঞ্জ প্রতিনিধি।।

গোপালগঞ্জের ‘রোভার স্কাউটের’ উচ্ছাসে আনন্দিত ১০ হাজার তরুণ-তরুণী। চলছে নানা চ্যালেঞ্জিং কার্যক্রম। প্রতিদিন সকাল হলেই স্কাউটরা শুরু করেন নানা কর্মসূচী। প্রতিদিন সকালেই বিভিন্ন দলকে জানিয়ে দেয়া হয় তাদের সারাদিনের কর্মসূচী কি হবে।সে অনুযায়ী চলে নানা অনুষ্ঠান।

সপ্তাহব্যাপী চলমান একাদশ জাতীয় রোভার মুটে যোগদানকারী দশ হাজার রোভারের মধ্য থেকে দুইশত রোভার ছেলে-মেয়ে ও রোভার নেতা আজ শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তাঁরা বঙ্গবন্ধু কবরের সামনে দাঁড়িয়ে ফাতেহা পাঠ করেন।

পরে রোভার স্কাউট ও রোভার স্কাউট লিডারগণ টুঙ্গিপাড়া উপজেলার বিভিন্ন গ্রামে সাধারণ মানুষদের প্রাথমিক স্বাস্থ্য, কৃষি, পরিবেশ জনিত সমস্যাবলী সম্পর্কে সচেতন করার লক্ষ্যে টুঙ্গিপাড়ায় কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে র‌্যালি, রাস্তা মেরামত, বীজ বিতরণ ও সবজি বাগান তৈরি, গবাদি পশু-পাখির স্বাস্থ্য পরীক্ষা ও চারা রোপন। তাছাড়া, নানা কর্মসূচির মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয়, স্বাস্থ্য শিক্ষা, মশারী ব্যবহার, হাত ধোয়া, খাবার সংরক্ষণ, স্যানিটেশন, জৈব সার ব্যবহার, বিদ্যুৎ সাশ্রয়, ভূমিকম্প ও বজ্রপাতে করণীয়, শিশু সুরক্ষা, ইভটিজিং ও বন্ধু চুলা সম্পর্কে উদ্বুদ্ধ করে। রোভার স্কাউটরা শুক্রবার হাইক করে গোপালগঞ্জের মানিকদাহ থেকে টুঙ্গিপাড়া পৌঁছায়।

এ সব কর্মসূচিতে অংশগ্রহণ করে রোভার স্কাউটরা স্বাস্থ্যরক্ষা, নিজ বসবাসের পরিবেশ উন্নয়ন, দুর্যোগময় প্রকৃতির বিরুদ্ধে লড়াই করার দক্ষতা অর্জন করে। এরই সাথে দেশের সঠিক ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও প্রযুক্তি উৎকর্ষতা সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে সক্ষম হয়। সর্বোপরি জীবনের লক্ষ্য নির্ধারণের সহায়ক কর্মসূচিও ছিল এইসব কর্মসূচির মধ্যে অন্যতম। তারা দলগত ও ব্যক্তিগত পর্যায়ে এসব প্রতিযোগীতায় অংশগ্রহণ করে যেমন অভিজ্ঞতার ভান্ডারকে সমৃদ্ধ করেছে তেমনি দলগত চেতনা বৃদ্ধি করেছে। একই সাথে বিশ্ব ভ্রাতৃত্বের বন্ধনের পরিধি আরো বৃদ্ধি করেছে। উল্লেখ্য, দুই শতাধিক রোভার স্কাউট ও রোভার স্কাউট লিডার, রোমাঞ্চকর অভিজ্ঞতার প্রতিবন্ধকতার মধ্য দিয়ে টুঙ্গিপাড়া পোঁছে বঙ্গবন্ধুর সমাধি সৌধের কাছে রাত্রিযাপন, তাঁর জীবনী নিয়ে আলোচনা সহ নানা কর্মসূচিতে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, দেশের ৮শ’৭৭টি কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা ও মুক্ত রোভার দলের প্রায় ১০ হাজার রোভার স্কাউট ছাড়াও প্রতিবেশী বন্ধুপ্রতিম রাষ্ট্র নেপালের ২২ সদস্যের স্কাউট প্রতিনিধি দল রোভার মুটে অংশগ্রহণ করেছে। আগামী ৩১ জানুয়ারি মহাতাঁবু জলসার মধ্য দিয়ে রোভার মুটের সমাপ্তি হবে।

কমেন্টস