নকলের কালোছায়ায় পড়ে রইলো শাকিব খান

প্রকাশঃ সেপ্টেম্বর ৩০, ২০১৫

 

রাকিব হাসান রাহুল।।

গত কয়েকবছর ধরে ঠিক যখনই ঢাকাই সিনেমা আলেয়া থেকে সরে এসে ধীরে ধীরে আলোর বীজ বুনছে তখন কেমন যেন এক অন্ধকার এসে হানা দিচ্ছে ঢালিপাড়ায়। অশ্লীলতা আর নকলের হাত থেকে যখন কিছুটা মুক্তির আভাস পাওয়া যাচ্ছিলো তখনই আবার সেই নকল সিনেমার কথা উঠছে এখানে।

যে মানুষটি বাংলা সিনেমার হাল ধরে আছেন সেই ফুরিয়ে যাওয়া সময় থেকে, সেই যদি কিনা এই নকল ছবির মিছিলে নাম লেখায় তবে ব্যাপারটা ভাববার এবং ভাবাবারই বিষয়। হ্যা, নাম্বার ওয়ান খ্যাত চিত্রনায়ক শাকিব খান এর কথাই বলছি।

গত কয়েক বছর ধরে প্রতি ঈদে নিয়ম করেই তার অভিনীত ছবি মুক্তি পাচ্ছে। যা কিনা আমাদের দেশের সিনেমাপ্রেমীদের জন্য খুবই ভালো একটি সংবাদ। আবার ইতোমধ্যে তিনি অভিনেতার পাশাপাশি প্রযোজনার খাতায়ও নাম লিখিয়েছেন। মুক্তি প্রাপ্ত ছবি গুলোর মধ্যে রয়েছে তার নিজের প্রযোজনার ছবি। চলচ্চিত্র বিশ্লেষকদের মতে এটাও ছিলো আলোর সংবাদ। এসব মিলিয়ে সবকিছু বেশ ঠিকঠাকই ছিলো।

তবে এখন কেনো আবার সেই নকলের কথা উঠবে! কারণ,  এ সব সিনেমাগুলোর অধিকাংশই তামিল অথবা হিন্দী সিনেমার নকল। ছবি নকল করা হচ্ছে শট টু শট। ছবির গল্প থেকে শুরু করে, সংলাপ, দৃশ্য, অ্যাকশন এমন কি পোস্টারেও নকলের কালোছায়া। তাই অনেকে প্রকাশ্যেই বলছেন- ‘নকল সিনেমা মানেই শাকিব খান !’ এ প্রশ্নের উত্তর খুঁজতে খুব বেশি পরিশ্রম করার প্রয়োজন নেই। শুধু এ নায়ক অভিনীত গত কয়েক বছরে মুক্তি পাওয়া সিনেমাগুলোর দিকে চোখ দিলেই উত্তর মিলে যাবে।

গত বছরের ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিলো শাকিব খান অভিনীত ‘হিরো, দ্য সুপার স্টার’। সিনেমাটি তামিল সিনেমা ‘রেবেল’এর নকল ছিল। একই বছরের ঈদুল আজহায় মুক্তি পাওয়া তার হিটম্যান সিনেমাটিও নকল বলে জানা যায়।  ২০১২ সালে মুক্তি পাওয়া তামিল সিনেমা ভিটাই-এর কার্বন কপি হিটম্যান।

নকলের কালোছায়ায় পড়ে রইলো শাকিব খান

আর এবছর ঈদুল আযহায় মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত নতুন ছবি ‘রাজাবাবু, দ্য পাওয়ার’। সিনেমাটি তৈরি করেছেন গুণী নির্মাতা বদিউল আলম খোকন। রাজা বাবুতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন অপু বিশ্বাস ও ববি।

ছবিতে দেখা যাচ্ছে ছোটবেলা থেকে এতিমখানায় বড় হওয়া রাজা ২৫ বছর বয়সে এসে জানতে পারে সে বাবুনগরের জমিদারের সন্তান। এরপর সে হয়ে যায় রাজাবাবু। নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে দাঁড়াতে হয় তাঁকে। ফলে এ ছবিতে রক্তপাতের ছড়াছড়ি।  আর এর মাঝখানে প্রেম রোমান্স। ছবির গল্পের সারসংক্ষেপ নকলের কাতারে দাঁড়িয়েছে এই ছবিটিও। ২০১২ সালে মুক্তি পাওয়া তামিল ছবি ‘ডাম্মু’র একদন কার্বন কপি এই ছবি।

এখন খুব সহজেই প্রশ্ন উঠতে পারে তবে কি আমাদের নিজস্ব কোনো গল্প নেই ! আমাদের কি বাণিজ্যিক সিনেমা নিয়ে ভাববার কেউ নেই !

ইথারে ছুঁড়ে দেয়া এই প্রশ্ন গুলোর উত্তর হয়তো কেউ একদিন মেলাবে। তবে সে সময়ের অপেক্ষার ব্যপ্তি কতটুকু সেটা জানার জন্যও হয়তো বেশ অপেক্ষা করতে হবে।

তবে শাকিব খান ঢালিউডের নাম্বার ওয়ান নায়ক, তাই হয়তো কিছুটা পার পেয়ে গেছেন নকল ছবি  করেও। কারণ এ ঈদে মুক্তি পাওয়া দুটো ছবির মধ্যে ব্যাবসায়িক দিক দিয়ে এগিয়ে আছে এই ছবিটিই।

Advertisement

কমেন্টস