বেঁচে নেই, তবু হৃদয়ে তাঁর নাম

প্রকাশঃ জানুয়ারি ২৩, ২০১৮

আবু সুফিয়ান।।

বাংলা চলচ্চিত্রের প্রবাদ পুরুষ নায়করাজ রাজ্জাক। সকলকে ফাঁকি দিয়ে আকাশের ওপারে বাসা বেঁধেছেন তিনি। তবু বাংলার কোটি প্রাণে আজও বেঁচে আছেন তিনি। তার মতো নায়ক হয়তো বাংলায় আর খুঁজে পাওয়া যাবে না।

তাঁর দক্ষতা সম্পর্কে মন্তব্য করার কোনো সুযোগ তিনি রাখেন নি। সাদাকালো থেকে রঙিন, সেলুলয়েড থেকে সিসিডি, বড় পর্দার সামনে তিনি যেমন দক্ষ অভিনেতা আবার পেছনে তেমনি সফল প্রযোজক-পরিচালক ছিলেন প্রিয় রাজ্জাক।

কখনো নীল আকাশের নিচে হেঁটেছেন রোমান্টিক নায়ক বেশে, কখনো আবার পুত্রের চাকরবেশী বাবার চরিত্রে কাঁদিয়েছেন দর্শককে। আর তাইতো প্রয়াত সাংবাদিক আহমেদ জামান চৌধুরীর লেখনীতে পেয়েছিলেন নায়করাজ উপাধি।

রাজ্জাকের এভাবে চলে যাওয়ার ঘটনা কেবল তাঁর পরিবারকেই কাঁদায়নি, কাঁদিয়েছে পুরো বাংলাকে। নায়করাজ আর নেই, কিন্তু তাঁর কাজের মধ্যে তিনি বেঁচে থাকবেন বাংলায়। তাঁর মতো এমন অভিভাবকও আর হয়তো পাবে না বাংলাদেশ ফিল্ম ইন্ডাস্ট্রির মানুষ।

গত ৫ দশকে তাঁর অভিনয় দক্ষতা দিয়ে নানা বয়সী দর্শকের হৃদয়ে চিরস্থায়ী স্থান করে নিয়েছেন রাজ্জাক। সেলুলয়েডের ফিতায় বন্দি তাঁর অসংখ্য অমর চরিত্র আজও দর্শকদের তাঁর স্মৃতি স্মরণ করিয়ে দেয়।

গেলো বছরের ২১ আগস্ট অসংখ্য ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান রাজ্জাক। আজ তিনি আমাদের সাথে নেই, না থেকেও বেঁচে আছেন কোটি হৃদয়ে। বাংলা চলচ্চিত্রে তাঁর জায়গা পূরন করার মত কেউ নেই, হয়তো কখনো আসবেও না। ওপারে ভালো থাকবেন প্রিয় নায়ক রাজ্জাক।

কমেন্টস