গুগলের কাণ্ডে নুহাশের কান্না!

প্রকাশঃ নভেম্বর ১৩, ২০১৭

বিনোদন ডেস্ক-

বাংলা সাহিত্যের অমর লেখক হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন করছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। লেখকের ৬৯তম বছরপূর্তি উপলক্ষে সোমবার রাতে গুগল তার ডুডলে পরিবর্তন আনে। বাবার জন্মদিন উপলক্ষে গুগলের এমন কাণ্ড দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন বড় ছেলে নুহাশ হ‌ুমায়ূন। ফেসবুক এক স্ট্যাটাসে গুগলের ডুডল শেয়ার দিয়ে তিনি লেখেন, ‘দিস ইজ অ্যামেজিং, আই থিংক আইএম গোনা ক্রাই (এটা অসাধারণ, আমার কান্না চলে আসছে)।’

ডুডলের ছবিতে দেখা যায়, বনে ঘেরা সবুজ পরিবেশে টেবিল পেতে নীল জামা গায়ে একজন বই পড়ছেন। আর হলুদ পাঞ্জাবি গায়ে চড়িয়ে একজন হেঁটে তার দিকেই যাচ্ছেন। এর মধ্য দিয়ে গুগল লেখক হ‌ুমায়ূন ও তার সৃষ্ট চরিত্রগুলোর মধ্যে অন্যতম হিমু চরিত্রকে উপস্থাপন করে। জনপ্রিয় লেখক হ‌ুমায়ূন আহমেদ দুইশর বেশি বই লিখেছেন। এগুলোর বেশিরভাগই ছিল বেস্ট সেলার। আর এগুলোর মধ্য থেকেই পরে সিনেমা নির্মাণ করা হয়।

এদিকে গুগল তার ডুডলে পরিবর্তন এনে বছরজুড়েই আলোচিত বিভিন্ন বিষয় ও ব্যক্তিদের সম্মান জানায়। যেটি ওই দিন গুগলের হোমপেজে দেখায়। তারই ধারাবাহিকতায় সোমবার গুগল ডুডল তৈরি হয়েছে হুমায়ূন আহমেদকে নিয়ে।

জনপ্রিয় লেখক হ‌ুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

হ‌ুমায়ূন আহমেদ ১৯৭২ সালে ‘নন্দিত নরকে’ বই দিয়ে তার সাহিত্যে যাত্রা শুরু। কালের পরিক্রমায় তিনি হয়ে ওঠেন বিংশ শতাব্দীর বাংলা সাহিত্যে সবচেয়ে জনপ্রিয় সাহিত্যিক। একজন নাট্যকার, গীতিকার, চলচ্চিত্রকার হিসেবেও তিনি সমাদৃত। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই ৬৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বাংলা সাহিত্যের অমর লেখক হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন করছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। লেখকের ৬৯তম বছরপূর্তি উপলক্ষে সোমবার রাতে গুগল তার ডুডলে পরিবর্তন আনে।

 

কমেন্টস