আসছে ‘ডুব’ !

প্রকাশঃ সেপ্টেম্বর ৬, ২০১৭

বিডিমর্নিং বিনোদন ডেস্ক-

অবশেষে আগামী ২৭ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘ডুব’। এমনটাই ঘোষণা দেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‌নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ফারকী একই সাথে জানান ছবিটির ট্রেলার দর্শক কবে দেখতে পাবেন।

গত মঙ্গলবার দুপুরে ফেসবুকে স্ট্যাটাসে ফারুকী লিখেন, ‘বুকের ভিতর বয়ে চলে পাহাড় নামের নদী।  আহারে জীবন, আহা জীবন!’ কেমন সে নদী? অক্টোবরের সাতাশ তারিখ থেকে দেখা মিলবে সেই নদীর। আসিতেছে। তার আগে অবধারিতভাবে আসছে ট্রেলার, দুই সপ্তাহের মধ্যেই।’

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ‘ডুব’ ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এস কে মুভিজ। ‘ডুব’ ছবির বিভ্ন্নি চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, টলিউডের পার্নো মিত্র, বলিউড তারকা ইরফান খান প্রমুখ।

‘ডুব’ মুক্তি প্রসঙ্গে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘আসছে ২৭ অক্টোবর বাংলাদেশ ও ভারতে ‘ডুব’ ছবিটি মুক্তি পাবে। ছবির উদ্বোধনী প্রদর্শনী আমরা ২৬ তারিখে করার পরিকল্পনা করেছি। উদ্বোধনী প্রদর্শনী শুরু হওয়ার আগে সংবাদ সম্মেলনে অংশ নেবেন  ইরফান খান। ঢাকায় তিনি আসবেন ২৫ অক্টোবর।’

সিনেমাটি চলতি বছরের ফেব্রুয়ারিতে সেন্সর বোর্ডে জমা পড়ে। ১৪ এপ্রিল ছবিটি মুক্তি পাবে বলেও জানিয়েছিলেন আবদুল আজিজ। কিন্তু তখন নানান কারণে সিনেমাটি মুক্তি পায়নি।

‘ডুব’ ছবির কাহিনী জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী থেকে নেওয়া হয়েছে। বিভিন্ন সাক্ষাৎকারে ছবির কিছু শিল্পী এমনটাই জানান।

আসছে 'ডুব' !

হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ছবিটি প্রসঙ্গে ফেব্রুয়ারিতে সেন্সর বোর্ডে একটি চিঠি পাঠান। শাওন তখন গণমাধ্যমগুলোতে জানিয়েছিলেন, ছবি মুক্তি নিয়ে তাঁর কোনো অভিযোগ কিংবা আপত্তি নেই, তবে ছবির কাহিনী হুমায়ূন আহমেদের জীবনী থেকে নেওয়া হলে তাঁর আপত্তি রয়েছে, কারণ এ-সংক্রান্ত কোনো অনুমোদন প্রযোজক বা পরিচালক লেখকের পরিবার থেকে নেননি।

অন্যদিকে, মোস্তফা সরয়ার ফারুকী জানান, ছবিটি হুমায়ূন আহমেদের জীবনী থেকে তিনি নেননি। মৌলিক চিত্রনাট্য থেকে তিনি ছবিটি নির্মাণ করেছেন।

এরই মধ্যে ছবিটি রাশিয়ার ৩৯তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রধান প্রতিযোগিতা বিভাগে লড়াইয়ের জন্য নির্বাচিত হয়।

কমেন্টস