স্মরণে বিদ্রোহী নজরুল

প্রকাশঃ মে ২৫, ২০১৭

বিডিমর্নিং বিনোদন ডেস্ক-

আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তী। এই বিদ্রোহী কবির জন্মদিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  এই আয়োজনগুলো হল- দেশের বিভিন্ন স্থানে নজরুল মেলা ও একাধিক টিভি অনুষ্ঠানে এবং নজরুল-বন্দনা।

নজরুল মেলা

প্রতিবছরের মতো চ্যানেল আই প্রাঙ্গনে ২৫ মে নজরুল মেলা অনুষ্ঠিত হবে। নজরুল মেলায় একজন গুণীশিল্পীকে দেওয়া হয় আজীবন সম্মাননা। অন্যদিকে কুমিল্লাতেও থাকছে নজরুল মেলা। ২৪ মে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে শিশু-কিশোরদের নজরুল ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা।

২৫ মে ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চমাধ্যমিক শাখায় কবির স্মৃতিফলকে পুষ্পার্পণ, বিকেলে শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ২৬ মে জেলার মুরাদনগর উপজেলার দৌলতপুরে কবির প্রথম প্রণয়িণী নারগিসের বাড়িতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

নজরুলের গল্পে টেলিছবি

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে ‘বেদনার প্রতিদান’ টেলিছবি তৈরি করেছেন গোলাম হাবিব লিটু। নাট্যরূপ দিয়েছেন গীতালি হাসান। এতে বেদৌরার চরিত্রে অভিনয় করেছেন জান্নাতুল সুমাইয়া হিমি ও দারার চরিত্রে অভিনয় করেছেন শাহরিয়ার শুভ। আরও আছেন শিরিন আলম, হান্নান শেলী, মাহবুবা রেজানুর, হিমে হাফিজ প্রমুখ। বিকেল ৩টা ৫ মিনিটে চ্যানেল আইয়ের পর্দায় প্রচার হবে ‘বেদনার প্রতিদান’।

নজরুলের গান

সরাসরি সংগীত পরিবেশনার অনুষ্ঠান ‘মিউজিক ক্লাব’। নজরুলকে নিয়ে বিশেষ পর্বে গাইবেন নাশিদ কামাল ও ফাতেমা-তুজ-জোহরা। এটি বাংলাভিশনে সরাসরি সম্প্রচার হবে ২৪ মে রাত ১১টা ২৫ মিনিটে। তানিয়া হোসাইনের উপস্থাপনায় প্রযোজনা করেছেন নাহিদ আহমেদ বিপ্লব।

Advertisement

কমেন্টস