এক পোস্টারে হলিউড, বলিউড ও ঢালিউড ?

প্রকাশঃ মার্চ ১৮, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

সিনেমার গল্প ও পটভূমি নকল হয় এ নিয়ে অনেক কথাও হয়েছে। সিনেমার কাহিনি, নির্মাণশৈলী কিংবা পোস্টার নকলের অভিযোগ যেন একধরনের অভিশাপ চলচ্চিত্র জগতের জন্য। কিন্তু সবথেকে অবাক করা হচ্ছে সিনেমার পোস্টার নকলের ঘটনা।

দেশীয় চলচ্চিত্রে প্রায়ই অভিযোগ পাওয়া যায় গলাকাটা পোস্টার তৈরির এর অর্থ হচ্ছে ভিনদেশের সিনেমার পোস্টারে নায়ক-নায়িকার দেহের সঙ্গে মাথা জুড়ে দিয়ে নিজেদের সিনেমার পোস্টার হচ্ছে। এ কেমন নৈতিকতা?

আসন্ন মুক্তির অপেক্ষায় থাকা বাপ্পি ও আঁচলের ‘সুলতানা বিবিয়ানা’ সিনেমার পোস্টার নিয়েও উঠেছে নকলের অভিযোগ উঠেছে। কারণ এর পোস্টারের সাথে সাদৃশ্য মেলে বলিউডের অজয় দেবগণ ও টাবু অভিনীত ‘দৃশ্যম’ এর পোস্টারের। হুবহু মিলে গেছে পোস্টার ২টি। তার থেকেও বড় ঘটনা এই দুটি পোস্টারের সাদৃশ্য পাওয়া গেছে হলিউডের ‘ডেড ফল’ ছবির পোস্টারের সঙ্গে। অথচ সবার আগে ২০১২ সালে মুক্তি পেয়েছে ‘ডেড ফল’। তবে কি কারণে পরপর দুটি সিনেমার এর পোস্টার নকল করে নিলো? ‘দৃশ্যম’ মুক্তি পায় ২০১৫ সালে এবং ‘সুলতানা বিবিয়ানা’ প্রেক্ষাগৃহে আসবে এই ২৪শে মার্চ।

এই তিন ইন্ডাস্ট্রির তিন সিনেমা ও পোস্টার নিয়ে কথা উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রশ্ন উঠেছে, একটি মৌলিক পোস্টার তৈরির মানসিকতা কবে তৈরি হবে? হলিউড-বলিউড-ঢালিউডের তিন ছবির সাদৃশ্যপূর্ণ পোস্টার কেন এক! যেখানে সিনেমা তৈরি করতে কোটি কোটি টাকা ব্যয় হচ্ছে সেখানে আর কিছু খরচ করে মান ও পোস্টার দুটো বাঁচাতে সমস্যা কোথায়?

কমেন্টস