হলিউডের নয়, বিবিসি প্রামাণ্যচিত্রের শুটিং নোয়াখালীতে

প্রকাশঃ মার্চ ১৬, ২০১৭

বিডিমর্নিং ডেস্ক-

বাংলাদেশের জেলা নোয়াখালীতে শুটিং হচ্ছে হলিউড সিনেমার এমন ঘটনা নিয়ে ক’দিন বেশ আলাপ চলছে দর্শক মহল ও সামাজিক যোগাযোগ মাধ্যম অঙ্গনে। কিন্তু তর্কে জড়িয়ে গেছে পুরো ব্যাপারটি। আসলে হলিউডের সিনেমার শুটিং বলে ভুল করছেন অনেকেই কেননা সেটি কোন সিনেমা নয় বিবিসি’র একটি ডকুমেন্ট্রির (প্রামাণ্যচিত্রের) শুট হচ্ছে।

প্রাথমিক পর্যায়ে স্থানীয়রা ভেবে নেন এটি কোন সিনেমার শুটিং। তারা জানান, নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী রেল স্টেশনে ‘হলিউড সিনেমা’র দৃশ্যধারনের কাজ হয়। তবে মঙ্গলবার বিবিসি’র এক সদস্য এটি সংশোধন করে বলেন, ‘নোয়াখালীতে হলিউড না, বিবিসি’র প্রামাণ্যচিত্রের শুটিং হয়েছে। কেউ হয়তো না বুঝেই ‘হলিউড সিনেমা’ এর শুটিং বলে ভুল ব্যাখ্যা দিয়েছেন।’

ঐতিহাসিক প্রেক্ষাপটে বিনিতা ভৌমিক একজন নারীর জীবনী উঠে আসছে এতে। প্রামাণ্যচিত্রের ব্যাখ্যা হচ্ছে, ১৯৪৭ সালে লহ্মীপুর জেলার মান্দারী এলাকায় হিন্দু-মুসলমানদের মধ্যে দাঙ্গা ও হাঙ্গামা হয়। দাঙ্গা থেকে রক্ষা করতে ওই এলাকার বাসিন্দা বিনিতা ভৌমিক রায়কে এক ব্যক্তি চৌমুহনী রেলওয়ে স্টেশনের মালবাহী ট্রেনে উঠিয়ে দেন। বিনিতা ট্রেনে করে কলকাতার উদ্দেশে রওনা দেন। কিন্তু কলকাতায় না নেমে লন্ডনে পাড়ি জমান। তারপর সেখানে পড়ালেখা করে ডাক্তারি পাশ করেন। পরবর্তীতে ওই এলাকায় চিকিৎসক হিসেবে ভালো সুনাম অর্জন করেন।

কাহিনীর সাথে মিল রেখেই নোয়াখালী জেলাতেই শুটিং করার সিদ্ধান্ত নেন বিবিসি বাহিনী।গত রবিবার থেকে ওই ছবির শুটিংয়ের বেশকিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।  এবং ভুলবশত অনেকেই সেটাকে হলিউড সিনেমার শুটিং ভেবে বসেন।

হলিউডের নয়, বিবিসি প্রামাণ্যচিত্রের শুটিং নোয়াখালীতে

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলা চৌমুহনী রেলস্টেশনে এর দৃশ্যধারনের কাজ হয়। গত ১২ মার্চ দুপুরে রেলওয়ে স্টেশনের সামনে শুটিং দেখতে উৎসুক জনতার ভিড় লক্ষ করা যায়।

তবে সিনেমা না হলেও ভিন দেশি প্রামাণ্যচিত্রের শুটিং হয়েছে বাংলাদেশের জেলা নোয়াখালীতে যেটি কম গৌরবের বিষয় নয়। এর আগেও ২০১৪ সালের জুনে সীতাকুণ্ডের এক শিপইয়ার্ডে শুটিং হয়েছিল মার্ভেলের সুপারহিরো ফ্যাঞ্চাইজি ‘দ্য অ্যাভেঞ্জার্স’-এর দ্বিতীয় কিস্তি ‘অ্যভেঞ্জার্স: এইজ অব আল্ট্রন’ এর বেশ কিছু দৃশ্যের। এছাড়াও ১৯৫৬ সালের ছবি ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেজ’র শুটিং হয়েছিল বাংলাদেশের লাউয়াছড়া উদ্যানে।

Advertisement

কমেন্টস