সাদাকালো পপসম্রাটের জন্মদিন

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৮, ২০১৭

নিয়াজ শুভ।।

‘পপসম্রাট’ আজম খানের ৬৭তম জন্মদিন আজ। দীর্ঘ সংগীত জীবনে অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি। তার সেই গানগুলো আজও শ্রোতাদের মাঝে সাড়া ফেলে দেয়। তার গাওয়া গানগুলো আমাদের হৃদয়ের স্পন্দন বাড়িয়ে দেয়। মৃত্যুর পর গানগুলোই তাকে বাঁচিয়ে রেখেছে। যতবারই তার কণ্ঠ কানে বাজে প্রিয় সেই মুখটি চোখের সামনে ভেসে উঠে। অথচ তার জন্মদিনে নেই তেমন আয়োজন। সাদাকালোর আবছায়ায় পার হচ্ছে দিনটি।

বাংলা ব্যান্ডের ইতিহাস যদি রুপকথা হয় সেই রুপকথার রাজপুত্র হলো আজম খান। বাংলাদেশের মুক্তিযুদ্ধ যদি আমাদের গর্বের পরিশুদ্ধ অনুভূতি হয়, সেই অনুভূতির রুপকারদের একজন হলো আজম খান।

১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন পপসম্রাট আজম খান। ১৯৭১ সালে সেক্টর ২ থেকে মুক্তিযুদ্ধেও অংশ নিয়ে নিজের বীরত্বের প্রমাণ দেন। ১৯৭২ সালে তিনি ‘উচ্চারণ’ নামের একটি ব্যান্ডদল প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালের ১৪ই জানুয়ারি ৩১ বছর বয়সে সাহেদা বেগমকে বিয়ে করেন পপসম্রাট। তার দুই মেয়ে এবং এক ছেলের মধ্যে ইমা খান প্রথম, হৃদয় খান দ্বিতীয় এবং অরণী খান তৃতীয়।

বাংলাদেশে ব্যান্ড সংগীতের প্রচলন করেন আজম খান। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে বাংলাদেশ (রেল লাইনের ঐ বস্তিতে) ,ওরে সালেকা ওরে মালেকা, আলাল ও দুলাল, অনামিকা, অভিমানী, আসি আসি বলে, আর পারি না, হারিয়ে গেছে ইত্যাদি।

শেষ পর্যন্ত মরণব্যাধি ক্যান্সারের শিকার হন এই গুণী শিল্পী। ২০১১ সালের ৫ জুন সকালে রাজধানী ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পপগুরু। গুরুর প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী।

 

Advertisement

কমেন্টস