প্রয়াণ দিবসে আজকের রবীন্দ্রনাথ

প্রকাশঃ আগস্ট ৬, ২০১৬

বিডিমর্নিং ডেস্ক-

‘গগনে গরজে মেঘ, ঘন বরষা/কূলে একা বসে আছি, নাহি ভরসা/রাশি রাশি ভারা ভারা/ধান কাটা হল সারা/ভরা নদী ক্ষুরধারা/খরপরশা/কাটিতে কাটিতে ধান এল বরষা’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ‘সোনার তরী’ কবিতাটি যেন জীবনের এক পশলা বৃষ্টি। যার ছোঁয়ায় সিক্ত হয় আকূল প্রাণ। শনিবার (৬ আগস্ট) ২২ শ্রাবণ, ১৪২৩ বঙ্গাব্দ বিশ্বকবির ৭৫তম প্রয়াণ দিবস। বাংলা সাহিত্যের এই কীর্তিমানকে দুই বাংলার মানুষ আজ স্মরণ করবে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতায়। এ উপলক্ষ্যে আজ দিনব্যাপী ছোটপর্দায় রয়েছে নানা আয়োজন। চলুন এক নজরে দেখে নেয়া যাক-

চ্যানেল আইঃ

আজ বেলা ২টা ৪০ মিনিটে ওয়াল্ড প্রিমিয়ার হবে চলচ্চিত্র ‘তুমি রবে নীরবে’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমী। চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, তানজিন তিশা। বীন্দ্রনাথের মহাপ্রয়াণ দিবস উপলক্ষে ‘হূদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানে রাত ৯টা ৪৫ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে রবীন্দ্রনাথের তৃণমূল মানুষের জীবন ভাবনা নিয়ে বিশেষ প্রতিবেদন ‘গণমানুষের রবীন্দ্রনাথ’।

এনটিভিঃ

কবিগুরুর ‘নষ্টনীড়’ গল্প অবলম্বনে ‘চারু এবং অন্যান্য’ প্রচারিত হবে রাত সাড়ে ১১টায়। অভিনয়ে আনিসুর রহমান মিলন ও বিদ্যা সিনহা মিম। নাটকটি নির্মাণ করেছেন তুহিন অবন্ত। আরও অভিনয় করেছেন মিলন, মাজনুন মিজান, নির্মি মৌ প্রমুখ।

দীপ্ত টিভিঃ

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৫তম প্রয়াণ দিবস উপলক্ষে দীপ্ত টিভিতে আজ বিকেল সাড়ে ৪টায় প্রচার হবে গীতিনৃত্যনাট্য ‘ভানুসিংহের পদাবলী’। রাধা-কৃষ্ণের প্রেম, বিরহ, মিলন ইত্যাদি মণিপুরী নৃত্যের ঢংয়ে এতে ফুটিয়ে তোলা হয়েছে। সামিনা হোসেন প্রেমার নির্দেশনায় এতে রাধার ভূমিকায় আছেন সামিনা হোসেন প্রেমা ও কৃষ্ণের ভূমিকায় আবু নাইম। এ ছাড়া আছেন ইমন, হামিদ, বিশ্বজিৎ, সুস্মিতা, লোপা, মধুরিমা দে, অর্পণা প্রমুখ।

দেশ টিভিঃ

দেশ টিভিতে সন্ধ্যা ৬টায় প্রচারিত হবে ‘বিশ্ব মাঝে আপনারে দেখি’। এতে সংগীত পরিবেশন করবেন পশ্চিমবঙ্গের রবীন্দ্রসংগীতশিল্পী প্রমিতা মল্লিক। অনুষ্ঠানে গানের পাশাপাশি থাকবে গল্প ও আড্ডা। এতে অংশ নেবেন শিল্পী লিলি ইসলাম। একই চ্যানেলে রাত ৮টা ১৫ মিনিটে দেখানো হবে ‘নুপূর বেজে যায়’ অনুষ্ঠানটির বিশেষ পর্ব। রাত ৯টা ৪৫ মিনিটে সরাসরি গানের অনুষ্ঠান ‘তবু অনন্ত জাগে’তে গাইবেন মহিউজ্জামান চৌধুরী ও শিমু দে।

মাছরাঙা টেলিভিশনঃ

রাত ৯টায় প্রচারিত হবে কবিগুরুর গল্প অবলম্বনে সজল ও সাবিলা নূর অভিনীত নাটক ‘সমাপ্তি’। পরিচালনায় শ্রাবণী ফেরদৌস। রাত ১১টায় প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘গানের পেছনে রবীন্দ্রনাথ’। এতে অংশগ্রহণ করেছেন অদিতি মহসিন, মহিউজ্জামান চৌধুরী ও মুনিরা ইউসুফ মেমী। এর পাশাপাশি এই চ্যানেলে সকাল ১০টায় প্রচারিত হবে বিশেষ নাটক একটি ক্ষুদ্র পুরাতন গল্প। সকাল ১০টা ৩০ মিনিটে রবীন্দ্রনাথের গান ও কবিতার সমন্বয়ে অনুষ্ঠান ‘যদি প্রেম দিলে না প্রাণে’ প্রচারিত হবে। রাত ১২টায় দেখানো হবে নাটক দর্পহরণ।

আরটিভিঃ

‘লেট নাইট কফি’তে আজ থাকছেন কণ্ঠশিল্পী অণিমা রায়। উপস্থাপনায় মারিয়া নূর ও তৌসিফ। আরটিভিতে আজ রাত ১২টায় প্রচার হবে এটি।

বাংলাভিশনঃ

সংগীতশিল্পী পাপিয়া সারোয়ারের একক সংগীতানুষ্ঠান ‘কোন কাননের ফুল কোন গগনের তারা’ প্রচারিত হবে বাংলাভিশনে বিকেল ৫টা ২৫ মিনিটে। একই চ্যানেলে রাত ১১টা ২৫ মিনিটে প্রচারিত হবে সরাসরি সংগীতানুষ্ঠান ‘আমার হিয়ার মাঝে’। এতে অংশ নেবেন শিল্পী সাদি মহম্মদ ও অদিতি মহসিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন শিমূল মুস্তাফা।

Advertisement

কমেন্টস