রাবিতে যথাযথ মর্যাদায় মুজিবনগর দিবস পালিত

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে।

আজ মঙ্গলবার এ দিবসটি উপলক্ষে পৃথক পৃথকভাবে শোভাযাত্রা, পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাবি শাখা ছাত্রলীগ।

প্রথমে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন শোভাযাত্রার আয়োজন করে। শোভাযাত্রাটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য আনন্দ কুমার সাহাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান অনুষ্ঠানে সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার এবং রাবির সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফ প্রমুখ।

অনুষ্ঠানে উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, ‘মুজিবনগর সরকার শুধু একটি সরকার নয়, এটি একটি স্বাধীন দেশের লালায়িত স্বপ্ন বাস্তবায়নের প্রতীক। মুজিবনগর সরকার সেই সময়ে অপরিহার্য ছিল।’

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌসসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এরপরে, দিবসটি উপলক্ষে বেলা ১২টায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রাটি দলীয় টেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে শেষ হয়। সেখানে তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, সহ-সভাপতি আহমেদ সজীব, যুগ্ম-সাধারণ সম্পাদক সরকার ডন, সাংগঠনিক সম্পাদক ইমরান খান নাহিদ, মেহেদী হাসান মিশু প্রমুখ।

কমেন্টস