ত্রিশালে শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৪, ২০১৮

নাজমুস সাকিব, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

তথ্য-প্রযুক্তির যুগে উচ্চশিক্ষা, চাকরি অথবা ব্যবসা যে কোনো কাজ করতে গেলেই কম্পিউটারের ব্যবহার অপরিহার্য। লেখালেখি, ডকুমেন্ট তৈরি, হিসাব নিকাশ, তথ্য উপস্থাপনা ও যোগাযোগ ব্যবস্থায় ব্যবহৃত হচ্ছে কম্পিউটার। মেধাবী তরুণ-তরুণীদের এ বিষয়ে দক্ষ করে তুলতে ময়মনসিংহের ত্রিশালে সম্পূর্ণ বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের আয়োজন করেছে আভা ফাউন্ডেশন।

দীর্ঘ চার বছর যাবৎ এ ফাউন্ডেশনটি শুধু গ্রামীণ মেধাবী শিক্ষার্থীদেরকে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ১২ই ফেব্রুয়ারি থেকে তাদের কার্যক্রম আরো সম্প্রসারণ করে বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের জন্য ভর্তি শুরু করেছে।

১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার ফাউন্ডেশনটির এক বিজ্ঞপ্তিতে জানাযায়, তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু করেছে। এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, এডবী ফটোশপ, কম্পিউটার নেটওয়ার্কিং, ইন্টারনেট এবং ই-মেইলের বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।

আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী শেখ সজীব বলেন, তথ্যপ্রযুক্তির অপরিহার্যতার কথা চিন্তা করে প্রথম থেকেই সর্বসাধারণকে আমাদের প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনার ইচ্ছা ছিল, কিন্তু পর্যাপ্ত রিসোর্সের অভাবে সেটা সম্ভব হয়ে উঠছে না, আপাতত গ্রামীণ মেধাবী শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে আমরা প্রশিক্ষণের সুযোগ দিচ্ছি এবং আশাকরি খুব দ্রুত সর্বসাধারণের জন্য উন্মুক্ত করতে পারবো। যা জীবনযাত্রার মান উন্নয়ন সহ দুর্নীতি রোধে সাহায্য করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আভা ফাউন্ডেশনের কার্যক্রম শুরু করেন। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।

কমেন্টস