Bootstrap Image Preview
ঢাকা, ১৯ বুধবার, সেপ্টেম্বার ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫ | ঢাকা, ২৫ °সে

বেরোবিতে বিশ্ব বেতার দিবস পালিত

বিডিমর্নিং ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ০৭:৪০ PM আপডেট: ১৩ ফেব্রুয়ারী ২০১৮, ০৭:৪০ PM

bdmorning Image Preview


আদিব হোসাইন, বেরোবি প্রতিনিধিঃ

‘ক্রীড়াঙ্গনে বেতার’ প্রতিপাদ্যকে সামনে রেখে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে বিশ্ব বেতার দিবস পালিত হয়।

আজ মঙ্গলবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোভাযাত্রা শেষে কবি হেয়াত মামুদ ভবনের গ্যালারী রুমে একটি সেমিনারের আয়োজন করা হয়।সেমিনারটিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘শক্তিশালী গণমাধ্যম হিসেবে রেডিও সমাজের উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করতে পারে। ইলেক্ট্রনিক মাধ্যমের আদি ভার্সণ এই রেডিও মানুষের মনোজগতে অতি দ্রুত প্রবেশ করতে পারে। এছাড়াও সকল শ্রেণীর মানুষ এই গণমাধ্যম সহজে ব্যবহারের ফলে তাদের যেকোনো তথ্য পেতে রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও প্রকাশনা দপ্তরের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। মূখ্য আলোচক ছিলেন, বাংলাদেশ কমিউনিটি রেডিও এ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য এবং রেডিও চিলমারীর চীফ এডিটর সাবরিনা শারমিন।

মূখ্য আলোচকের বক্তব্যে সাবরিনা শারমিন বলেন, খেলাধুলায় রেডিও অনেক বড় ভূমিকা পালন করতে পারে। তবে এই মূহুর্তে খেলাধুলার বিষয়ে তেমন ভূমিকা না রাখতে পারলেও মানুষের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে রেডিওকে জোরালো ভূমিকা পালনে উদ্বুদ্ধ করতে পারে।’ এছাড়াও রেডিওর কন্টেন্টের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে সমতা আনার কথাও বলেন তিনি।

প্রযুক্তির চরম উৎকর্ষতার এ যুগেও বেতারের গুরুত্ব মোটেও হারিয়ে যায়নি। বাংলাদেশে ঢাকায় রেডিও সম্প্রচার শুরু হয় ১৬ই ডিসেম্বর, ১৯৩৯ সালে। রেডিও ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যুদ্ধের সময় এটি স্বাধীন বাংলা বেতারকেন্দ্র নামে পরিচিত ছিল। একাত্তরের ৬ ডিসেম্বর বেতারকেন্দ্রটির নামকরণ হয় ‘বাংলাদেশ বেতার।'

বর্তমানে দেশে বেশকিছু বেসরকারি রেডিও সমপ্রচারে রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- রেডিও টুডে, রেডিও আমার, রেডিও ফুর্তি, এবিসি রেডিও, রেডিও স্বাধীন, ঢাকা এফএম, রেডিও ভূমি, পিপলস রেডিও, সিটি এফএম, এশিয়ান রেডিও, রেডিও আম্বার, রেডিও ধ্বনি, রেডিও নেক্সট, কালারস এফএম, রেডিও পদ্মা, রেডিও ক্যাপিটাল, জাগো রেডিও।

Bootstrap Image Preview