‘অধিভুক্ত ৭ কলেজের অপরিকল্পিত সিদ্ধান্তের দায় নিতে হবে প্রশাসনকে’

প্রকাশঃ জানুয়ারি ১৪, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের পিছু ছাড়ছে না বিতর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবখানেই স্পষ্ট হয়ে উঠছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাত কলেজের শিক্ষার্থীদের দ্বন্দ্ব। অধিভুক্তি বাতিলের দাবিতে দেয়া হচ্ছে পাল্টাপাল্টি কর্মসূচি। শিক্ষাবিদরা বলছেন, অপরিকল্পিত এ সিদ্ধান্তের দায় নিতে হবে প্রশাসনকে।

সাত সরকারি কলেজ। হঠাৎ করেই অধিভুক্ত করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের। লক্ষ্য ছিল সেশনজট কমানো। তবে এই সিদ্ধান্তে ভোগান্তি কমেনি বরং বেড়েছে। বিভিন্ন চাকরির নিয়োগে আবেদন দূরের কথা পরীক্ষার ফলের জন্য এই সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলন সংগ্রাম বরাবরই আলোচনার কেন্দ্রে।

এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবখানেই শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয় বনাম অধিভুক্ত বিতর্ক। মর্যাদার লড়াইয়ে অধিভুক্তের বাতিল চেয়ে দু’পক্ষই দেয় পাল্টাপাল্টি কর্মসূচি।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, সময়ের সঙ্গেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে মানিয়ে নেবে অধিভুক্ত সাত কলেজ। তবে শিক্ষাবিদরা বলছেন, কলেজগুলোর শিক্ষার্থীদের দায়িত্ব নেয়ার মত পর্যাপ্ত জনবল ও অবকাঠামো নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

ঢাবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদাতেই আছে। অধিভুক্ত কলেজ আমাদের আরো আছে, আরো হবে। সুতরাং কোনো সমস্যা নেই। এটা দুষ্ট লোকদের অপপ্রচার।

শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বর্তমান জনবল এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে আমার মনে হয়না সম্ভব হবে এই বাড়তি চাপ নেয়া। আমার মনে হয় এই সিদ্ধান্ত ভুল।

কমেন্টস