বাকৃবি ভর্তি পরীক্ষায় আবেদনের আর একদিন বাকি

প্রকাশঃ অক্টোবর ১৩, ২০১৭

রাকিবুল হাসান, বাকৃবি প্রতিনিধি-

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৭-১৮ শিক্ষা বর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদনের সময় শেষ হবে আগামীকাল শনিবার (১৪ অক্টোবর) রাত ১২ টায় । আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল গত (১৫ সেপ্টেম্বর) শুক্রবার। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ নভেম্বর শনিবার।

এবার মোট আসনের ১০ গুণ অর্থাৎ ১২০০০ আবেদনকারীকে মেধার ভিত্তিতে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে বলে ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাকৃবিতে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের চতুর্থ বিষয় ব্যতিত ২০১৪/১৫ সালের এসএসসি ও সমমান এবং ২০১৬-১৭ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০ পয়েন্টধারী শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে বলবে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আবেদনকারীর উভয় পরীক্ষায় জীব বিজ্ঞান, পদার্থ, রসায়ন ও গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।

অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.bau.edu.bd) নির্ধারিত ফরমে অথবা মোবাইলে এসএমএস এর মাধ্যমে আবেদন করা যাবে। আবেদনের পর পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় ফরমের জন্য ডাচ বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৭০০ টাকা ফি প্রদান করতে হবে।

উল্লেখ্য, গত বছরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন পড়েছিল মোট ৩৩ হাজার ৪০৯জন। যেখানে মেধার ভিত্তিতে ১২০০ সিটের বিপরীতে ১২ হাজার ২৩জন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছিল। এসএসসি ও এইচএসসিতে চতুর্থ বিষয় বাদে জিপিএ ৯.৬৭ প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছিল।

 

Advertisement

কমেন্টস