বাসার ফ্রিজ থেকে টয়লেটের ফ্লাশ; সকল সমস্যার সমাধান দেবে ‘ডিজিটাল মানুষ’

প্রকাশঃ মে ২১, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

বাসার ফ্রিজ থেকে টয়লেটের ফ্লাশ। যে কোনও নাগরিক সমস্যার সমাধান এখন আপনার হাতের মুঠোয়। শুধু চাপতে হবে মোবাইলের কয়েকটি বাটন। আর মুহূর্তেই মিলবে আপনার সমস্যার সমাধান। আর এর জন্য তৈরি করা হয়েছে বাংলাদেশের সবচেয়ে বড় অ্যাপভিত্তিক সার্ভিস প্ল্যাটফর্ম ডিজিটাল মানুষ। এসব সমস্যার সামধান দিতে রয়েছে এক ঝাঁক ডিজিটাল মানুষ।

ডিজিটাল মানুষ অ্যাপভিত্তিক এই প্লাটফর্ম এর সিইও এবং প্রতিষ্ঠাতা ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র মো. খন্দকার আলিফ জানান, রাজধানীর ঢাকা শহরের ৯০ ভাগ এর বেশি এলাকায় ডিজিটাল মানুষ অ্যাপ্লিকেশন ব্যবহার করে তাদের স্বাচ্ছন্দ জীবন উপভোগ করছে। আর তাদের জন্যই আমাদের এই প্রচেষ্টা।

এই অ্যাপ সম্পর্কে তিনি আরও জানান, ডিজিটাল মানুষ তার ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত হচ্ছে। সম্প্রতি বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড (বিবিসিএল) এবং ডিজিটাল মানুষ সিড ফান্ড গঠনের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

‘ডিজিটাল মানুষ হল এমন একটি অ্যাপসভিত্তিক সার্ভিস প্ল্যাটফর্ম যেখানে সার্ভিস প্রোভাইডার এবং ক্লায়েন্টরা তাদের প্রয়োজনীয় সার্ভিসটি আদান-প্রদানের জন্য যোগাযোগ করে থাকেন।’

দৈনিক বাসা বাড়ি বা অফিসের প্রয়োজনে ডিজিটাল মানুষ প্লাটফর্মে বিভিন্ন ক্যাটাগরির সার্ভিস রয়েছে। এগুলো হলো- ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, এসি সার্ভিসিং, গ্যাস টেকনিশিয়ান, ওয়াটার ট্যাপ, ট্যাঙ্ক সার্ভিসং, বাড়ি বা অফিস স্থানান্তর, আইটি সার্ভিস, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট, ইন্টিরিওর ডিজাইনসহ ৮০টা ক্যাটাগরির সার্ভিস রয়েছে।

‘ডিজিটাল মানুষ’ এর সিইও আরও বলেন, সার্ভিসটি সম্পূর্ণ বিনামূল্যে দিতে কাজ করছেন ৬০০০ জন এর বেশি দক্ষ ও অভিজ্ঞ কারিগর। আমরা চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, খুলনা ময়মনসিংহেও কাজ করছি। সবকিছু প্রস্তুত বেটা পরীক্ষা চলছে। সম্প্রতি আমরা উল্লিখিত শহরগুলির ডিজিটাল মনুষের বাণিজ্যিক সংস্করণ চালু করার পরিকল্পনা করছি। আমরা ২০১৯ সালের মধ্যে সমগ্র বাংলাদেশে ছড়িয়ে যাব আশা করছি।

গুগল প্লে স্টোর থেকে ‘ডিজিটাল মানুষ’ অ্যাপটি ডাউনলোড করা যাবে বলেও জানান তিনি।

কমেন্টস