চুল পড়া রোধ করবে খাবার

প্রকাশঃ এপ্রিল ২৬, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

মূলত সুষম খাবার না খাওয়া, ভিটামিনের অভাব, জেনেটিক কারণ, অতিমাত্রায় মানসিক চাপ, উদ্বেগ-উৎকন্ঠা, টাইফয়েড, অ্যানিমিয়া, জণ্ডিসের মতো রোগ, মাথায় রক্ত সরবরাহ কম হওয়া, মাথার তালু পরিষ্কার না থাকার কারণে চুল দ্রুত ঝরে যায়। প্রতিদিনই চুল ঝরে আমাদের। পুরুষদের ক্ষেত্রে দ্রুত  চুল ঝরে টাক পড়ার ঘটনা এখন সাধারণ বিষয় হয়ে উঠেছে।  চুলের নিয়মিত যত্নের পাশাপাশি সঠিক খাদ্যাভ্যাস স্বাস্থ্যোজ্জ্বল রাখবে আপনার চুল।

প্রোটিনের জন্য ডিম

চুলের জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। তাই প্রতিদিন আপনি খাবারে কী পরিমাণ প্রোটিন গ্রহণ করছেন, তা খুব জরুরি। এক্ষেত্রে ডিম হতে পারে আপনার প্রতিদিনের খাদ্য তালিকার আবশ্যক খাবার। কারণ এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

আয়রনের জন্য সবুজ সবজি

শরীরে আয়রনের ঘাটতি হলে চুল ঝরে বেশি। কারণ শরীরে আয়রন কমে গেলে চুলে পুষ্টি পৌঁছায় কম। আর তাই চুলের গোড়া দুর্বল হয়ে ঝরে যায়। পর্যাপ্ত আয়রনের জন্য প্রতিদিন গাঢ় সবুজ শাকসবজি খেতে হবে।

ভিটামিন সি এর জন্য টক জাতীয় ফল

শরীরে আয়রন শুষে নিতে হলে ভিটামিন সি জরুরি। এছাড়া চুলে পুষ্টি পৌঁছে দিয়ে দ্রুত চুল জন্মাতে সাহায্য করে ভিটামিন সি। তাই বেশিরভাগ পুষ্টিবিদ প্রতিদিন লেবু খাওয়ার পরামর্শ দেন। দিনে এক গ্লাস লেবু পানি পান করে উপকার পেতে পারেন। কমলাও খেতে পারেন নিয়মিত।

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের জন্য বাদাম

চুল সুন্দর ও ঘন করতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বেশ গুরুত্বপূর্ণ। যেহেতু শরীরে এই স্বাস্থ্যকর ফ্যাট উৎপন্ন হয় না, তাই প্রতিদিন এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের যোগান পেতে বাদাম খেতে পারেন।

ভিটামিন এ পেতে গাজর

প্রতিদিন গাজর খেলে চুল দ্রুত বাড়ে। গাজরে থাকা ভিটামিন এ দ্রুত চুল বাড়াতে সহায়তা করে। এছাড়া মাথার তালুতে সেবাম অয়েল বৃদ্ধি করে চুলের গোড়া মজবুত করে ভিটামিন এ। তাই নিয়মিত গাজর খাওয়া চুলের জন্য খুবই উপকারী।

কমেন্টস