প্রাকৃতিকভাবেই পাবেন কালো চুল

প্রকাশঃ এপ্রিল ২৬, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

ত্রিশ না পেরুতেই পাকতে শুরু করেছে চুল? সাদা চুল কালো করতে কেমিক্যালযুক্ত উপাদান ব্যবহার না করে কাজে লাগাতে পারেন হাতের কাছে থাকা বিভিন্ন ভেষজকে। জেনে নিন সাদা চুল কালো করার প্রাকৃতিক উপায়।

আমলকী ও মেহেদি

১ কাপ মেহেদি বাটার সঙ্গে ৩ চা চামচ আমলকীর গুঁড়া মেশান। ১ চা চামচ কফি পাউডার মিশিয়ে ভালো করে নেড়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন। ১ ঘণ্টা পর সালফার ফ্রি শ্যাম্পু দিয়ে ভালো করে পরিষ্কার করে ফেলুন চুল। মাসে একবার হেয়ার প্যাকটি ব্যবহার করুন। চুল কালো হবে প্রাকৃতিকভাবেই।

লাল চা

চুল কালো ও ঝলমলে করতে লাল চা বেশ কার্যকর। ১ কাপ পানিতে ২ চা চামচ চা পাতা দিয়ে ফুটিয়ে নিন। লিকার ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ও চুলে লাগান। ১ ঘন্টা অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। ২ সপ্তাহে একবার এই ঘরোয়া পদ্ধতির সাহায্যে পরিচর্যা করতে পারেন চুলের।

মেহেদি

মেহেদিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। এটি মাথার ত্বক রাখে জীবাণুমুক্ত। পাশাপাশি ঘন, কালো ও ঝলমলে চুলের জন্য মেহেদির বিকল্প নেই। ১ কাপ পানিতে ৪ চা চামচ মেহেদি গুঁড়া ভিজিয়ে রাখুন ৮ ঘণ্টা। ২ চা চামচ চা পাতা ফুটিয়ে লিকার তৈরি করুন। ভিজিয়ে রাখা মেহেদইর সঙ্গে ঠাণ্ডা চায়ের লিকার মিশিয়ে রেখে দিন ১ ঘণ্টা। তারপর ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ আমলকীর গুঁড়া মিশিয়ে মিশ্রনটি চুলে লাগান। শুকিয়ে গেলে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল ও লেবুর রস

এই দুই উপাদান পিগমেন্ট সেলের গ্রোথকে আটকে দেয়। ফলে সাদা হয়ে যাওয়া চুল তো কালো হয়ই, সেই সঙ্গে আরও চুল সাদা হয়ে যাওয়ার সম্ভাবনাও কমে। ২ চা চামচ নারকেল তেল এবং ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

কারি পাতা

৩ চা চামচ নারকেল তেলে কয়েকটি কারি পাতা ফেলে গরম করে নিন। পাতা কালো হতে শুরু করলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। তেলটুকু ভালো করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন চুল। চুল কালো ও উজ্জ্বল হবে।

কমেন্টস