বর্ষবরণের ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রথম হলো ৭ বছরের বালক

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৮

অমর ডি কস্তা, নাটোর প্রতিনিধি:

নাটোরের বড়াইগ্রামের ভিটাকাজিপুর গ্রামবাসির আয়োজনে বর্ষবরণ উপলক্ষে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহি ঘোড়া দৌড় প্রতিযোগিতা।

গতকাল সোমবার বিকেলে দুই দিনব্যাপি বৈশাখী মেলার শেষ দিন এ প্রতিযোগিতা ৪০ টি ঘোড়ার মধ্যে প্রথম স্থান লাভ করেন নটাবাড়িয়া গ্রামের ৭ বছর বয়সী ক্ষুদে সাওয়ারী হানিফ সেখের ঘোড়া।

প্রায় দুই কিলোমিটার পথপাড়ি দিয়ে গ্রুপ ভিত্তিক এই প্রতিযোগিতায় সে প্রথম হয়েছে। দ্বিতীয় হয়েছে একই এলাকার নান্নু সরকারের ঘোড়া এবং তৃতীয় স্থান অধিকার করেছে ওই গ্রামেরই শহিদুল ইসলামের ঘোড়া।

ঐতিহ্যবাহি এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জোনাইল ইউপি চেয়ারম্যান তোজাম্মেল হক। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক নজরুল ইসলামসহ আওয়ামী লীগের বিভিন্নস্তরের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এদিকে মেলার শেষ দিনে ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখার জন্য পাশ্ববর্তী গুরুদাসপুর উপজেলাসহ বড়াইগ্রামের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটে।

স্থানীয় বাসিন্দা লালন ফকির জানান, মেলাকে ঘিরে প্রতি বাড়িতে ১০-২০জন পর্যন্ত আত্মীয় স্বজনের আগমন ঘটেছে। মেলাকে ঘিরে এই অঞ্চলে উৎসবের আমেজ তৈরী হয়েছে।

মেলা কমিটির সভাপতি ইউপি সদস্য আব্দুল কাদের জানান, বহুদিন আগে থেকেই ভিটাকাজিপুরে ঐতিহ্যবাহি ঘোড়া দৌড় প্রতিযোগিতা চলে আসছে। বাংলা নববর্ষকে বরণ করে সকলের মাঝে আনন্দ ছড়িয়ে দিতে এ মেলার আয়োজন করা হয়।

উল্লেখ্য, প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় প্রধান অতিথি বিজয়ী ঘোড়ার মালিককে যথাক্রমে ৪ হাজার, ৩ হাজার, ২ হাজার টাকা পুরস্কার প্রদান করেন।

কমেন্টস