সর্বনিম্ন হজ প্যাকেজ ৩ লাখ ৩২ হাজার টাকাঃ হাব

প্রকাশঃ মার্চ ৫, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সর্বনিম্ন হজ প্যাকেজ ৩ লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা ঘোষণা করেছে। তবে প্রত্যেক হজ যাত্রীকে কুরবানী বাবদ ৫ শত সৌদি রিয়াল সমপরিমাণ অতিরিক্ত ১১ হাজার ১৭৫ টাকা আলাদাভাবে দিতে হবে।

সোমবার সকালে রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ-২০১৮ ঘোষণা করা হয়।

হাবের মহাসচিব এম.শাহাদাত হোসাইন তসলিম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন। এ সসময় হাব সভাপতি আবদুস সোবহান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, আগামীকাল থেকে বেসরকারি হজ যাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হবে। আর এইক্ষেত্রে ১ লাখ ৩৮ হাজার ১৯১ টাকা এজেন্সীর ব্যাংক হিসাবে জমা দিয়ে নিবন্ধন করতে হবে। তবে আগামী ১৫ এপ্রিলের মধ্যে হজ যাত্রীদের প্যাকেজের পুরো টাকা পরিশোধ করতে হবে।

সংবাদ সম্মেলনে হজ যাত্রীদের বিমান ভাড়া কমানোর জন্য প্রধানমন্ত্রী হস্তক্ষেপ চাওয়া হয়। এতে বলা হয়, আমরা এই বীমানা ভাড়া মানি না। বিমানভাড়া বেশি হওয়ায় আমরা প্রথমবারের মধ্যে ধর্ম মন্ত্রণালয় এবং হজ এজেন্সিসমূহ একযোগে প্রতিবাদ জানিয়েছি।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, ওমরা যাত্রীদের আসা যাওয়ার ভাড়া ৪৯ হাজার টাকা থেকে ৫২ হাজার টাকা নির্ধারিত রয়েছে। হজ যাত্রীদের বহনকারী বিমানকে এক পথে খালি আসতে হয়, এই যুক্তি মেনে নিলেও হজ যাত্রীদের বিমানভাড়া দ্বিগুণ হতে পারে। আর এইক্ষেত্রে তা সর্বোচ্চ ৮০ হাজার থেকে ১ লাখ টাকা হতে পারে। সরকার জেট ফুয়েলের ভাড়া বৃদ্ধি পেয়েছে এই অজুহাতে হজ যাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৩৮ হাজার করেছে। এটা অগ্রহণযোগ্য। কেননা জেট ফুয়েলের দাম বাড়লে ওমরা যাত্রীদের বিমানভাড়াও বাড়ানোর কথা।

কিন্তু ওমরাযাত্রীদের বিমান ভাড়া বাড়ানো হয়নি বরং কোনো কোনো ক্ষেত্রে কমানো হয়েছে। সংবাদ সম্মেলনে অবিলম্বে বিমানভাড়া কমানোর দাবি জানানো হয়।

কমেন্টস