বাংলাদেশের ৬ জেলার মানচিত্রসহ দুই ভারতীয় নাগরিক আটক

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৩, ২০১৮

শহিদুল ইসলাম, বেনাপোল প্রতিনিধিঃ

বাংলাদেশ থেকে ভারতে পাচারের সময় স্থলবন্দর বেনাপোল বর্ডার থেকে বাংলাদেশের ৬ জেলার ২শ’ মানচিত্র ও জমির পর্চা সহ দুই ভারতীয় নাগরিককে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ টার সময় তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- ভারতের উড়িষ্যার ভবেনেশ্বর গাজাপটি এলাকার জয়দেব কারাডোর ছেলে বিকাশ কুমার (২৫) ও সুদাম বেহারার ছেলে প্রহরাত বেহারা (২৯)।

চেকপোষ্ট কাস্টমস সূত্রে জানা যায়, সন্ধ্যায় ওই দুই ভারতীয় নাগরিক নিজ দেশে ফেরার সময় কাস্টমস কর্তৃপক্ষের সন্দেহ হলে তাদের সাথে থাকা ল্যাগে তল্লাশি চালিয়ে বাংলাদেশের ছয় জেলার মানচিত্র ও জমির পর্চা জব্দ করে। মানচিত্র ও জমির  পর্চাগুলো বাংলাদেশের কুমিল্লা, ফেনী,নারায়ণগঞ্জ, চট্টগ্রাম,দিনাজপুর, মুন্সিগঞ্জ  জেলার।

জানা যায়, ওই দুই ভারতীয় নাগরিক ভারতের ভুবেনেশ্বরের সুরায়রা অ্যাসোসিয়েশনের কর্মচারী। আড়াই  মাস আগে চট্টগ্রামের পদ্মা ওয়েল কোম্পানিতে তেল লাইনের প্রজেক্টের কাজে এসেছিলেন তারা। পদ্মা ওয়েল কোম্পানির ম্যানেজার আমিনুল হককে এ বিষয়ে ফোনে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ভারতের এই দুই নাগরিক আড়াই মাস পূর্বে তাদের কোম্পানিতে কাজে যোগ দিতে এসেছিলো। কাজের স্বার্থেই তারা ওই মানচিত্র ও পর্চাগুলো নিয়ে যাচ্ছিলো। তবে এগুলো ভারতে নিয়ে যাওয়ার জন্য কোনো লিখিত বা মৌখিক অনুমতি নেয়নি তারা।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার শেখ মাসুদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভারতীয় দুই নাগরিক অবৈধভাবে মানচিত্র, পর্চা, জরুরী ডকুমেন্ট নিয়ে ভারতে যাচ্ছিলো। এজন্য গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলো জব্দ করা হয়েছে। আরও বিস্তারিত জানতে সংশিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে।

এছাড়া কাস্টমসের উপর মহলে মানচিত্র পাচারের বিষয়টি অবগত করা হয়েছে।

কমেন্টস