দক্ষিণ এশিয়ার গর্ব ১৪২ তলা ‘আইকনিক টাওয়ার’ এখন বাংলাদেশে!

প্রকাশঃ ফেব্রুয়ারি ৬, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক:

বাংলাদেশ ও জাপানের প্রতিষ্ঠান পাওয়ারপ্যাক-কাজিমা কনসোর্টিয়ামের তত্ত্বাবধানে নির্মিত হবে বিশ্বমানের সুবিধাসম্পন্ন ‘আইকনিক টাওয়ার। রাজধানীর পূর্বাচলে নির্মিত হবে ১৪২ তলা এই ‘আইকনিক টাওয়ার’।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) গড়ে উঠবে দেশের সর্ববৃহৎ স্বপ্নের এ টাওয়ার। রাজউক সূত্রে জানা যায়, ১০০-১৪২ তলাসম্পন্ন আইকনিক টাওয়ার নির্মাণের জন্য ১০০ একর জায়গা নির্ধারণ করা হয়েছে।

বেসরকারিভাবে নির্মিত এই ভবনে থাকবে বিশ্বমানের বাসস্থানসহ প্রশাসনিক ও বাণিজ্যিক কাজে ব্যবহারের জায়গা। পূর্বাচল নিউ টাউন প্রজেক্টের ১৯ নম্বর সেক্টরে প্রস্তাবিত সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্টের (সিবিডি) আওতায় গড়ে উঠবে এই ভবন।

গত বছর ১৭ জুলাই এ ভবন নির্মাণে জমি ক্রয়ের দরপত্র আহ্বান করে রাজউক। এরপর ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় নিলাম। নিলামে অংশগ্রহণ করে দেশের অন্যতম বৃহৎ নির্মাতা প্রতিষ্ঠান শিকদার গ্রুপের আওতাধীন পাওয়ারপ্যাক হোল্ডিংস লিমিটেড, জাপানের স্বনামধন্য নির্মাতা প্রতিষ্ঠান কাজিমা করপোরেশন এবং যুক্তরাষ্ট্রের নির্মাতা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক গ্লোবাল ম্যানেজমেন্ট ইনকরপোরেট।

নিলামে পাওয়ারপ্যাক হোল্ডিংস ও কাজিমা করপোরেশনের সমন্বয়ে গঠিত পাওয়ারপ্যাক-কাজিমা কনসোর্টিয়াম জমির সর্বোচ্চ মূল্য আহ্বান করে। এখন কনসোর্টিয়ামের প্রাযুক্তিক সক্ষমতা মূল্যায়ন পর্যায় চলমান রয়েছে।

কাজিমা কনস্ট্রাকশন ও শিকদার গ্রুপ সূত্রে জানা যায়, জাপানের দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের ১৯তম বৃহৎ নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে ১০০ বছর ধরে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে কাজিমা কনস্ট্রাকশন। এদিকে ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত শিকদার গ্রুপ ৬৮ বছর ধরে বহুতল ভবন নির্মাণের সঙ্গে জড়িত।

রাজধানীর পূর্বাচলে প্রস্তাবিত আইকনিক টাওয়ার শুধু দেশ নয়, দক্ষিণ এশিয়ার জন্য গর্বের। তাই সুষ্ঠুভাবে এ প্রকল্পের বাস্তবায়ন প্রত্যাশা নগরবাসীর।

কমেন্টস