বাংলাদেশের ওপর নজরদারি চালাতে ভারতের স্যাটেলাইট উৎক্ষেপণ

প্রকাশঃ জানুয়ারি ১৩, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

মহাকাশ থেকে সীমান্তে নজরদারির জন্য একসঙ্গে ৩১টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত। এর মধ্য দিয়ে মহাকাশে ১০০তম স্যাটেলাইট উৎক্ষেপণের রেকর্ড গড়েছে দেশটি।

ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন(আইএসআরও)।

পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি-সি৪০) রকেটে চাপিয়ে একসঙ্গে স্যাটেলাইটগুলোকে মহাকাশে পৌঁছে দেয় আইএসআরও। সংস্থাটির প্রজেক্ট ডিরেক্টর আর হাটন জানান, পিএসএলভি-সি৪০ সফলভাবে মহাকাশে পাঠানো সম্ভব হয়েছে।

আইএসআরও’র দুজন বিজ্ঞানী বলেছেন, মহাকাশ থেকে স্যাটেলাইটগুলো দিয়ে ধারণকৃত ছবি বাংলাদেশ, পাকিস্তান, চীন, শ্রীলঙ্কা ও নেপালের সামরিক কার্যক্রম নজরদারির কাজে ব্যবহার করবে ভারতীয় নিরাপত্তা সংস্থা।

পিএসএলভি-সি৪০ রকেটে করে যেসব স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়, তার মধ্যে আইএসআরও’র আবহাওয়া পর্যবেক্ষণ স্যাটেলাইট কার্টোস্যাট-২ সিরিজের একটি স্যাটেলাইট আছে। এছাড়া ভারত থেকে একটি মাইক্রো এবং একটি ন্যানো স্যাটেলাইট পাঠানো হয়। বাকি ২৮টি স্যাটেলাইট বিদেশের।

৩১টি কৃত্রিম স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আইএসআরও’র বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছেন, ১০০তম কৃত্রিম স্যাটেলাইট উৎক্ষেপণ আইএসআরও’র একটি গৌরবময় অর্জন এবং ভারতের মহাকাশ গবেষণার উজ্জ্বল ভবিষ্যৎ নির্দেশ করছে।

আরেকটি টুইট বার্তায় তিনি বলেন, নতুন বছরে এই সাফল্য দেশের মহাকাশ প্রযুক্তিতে দ্রুত অগ্রগতির ক্ষেত্রে এবং আমাদের সাধারণ মানুষ, কৃষক, মৎস্যজীবীদের জন্য সুফল বয়ে আনবে। শুক্রবার পাকিস্তানের গণমাধ্যম দি এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

কমেন্টস