রান্নার কাজে ব্যবহৃত গোবর ঘুঁটি মৃত্যু ঝুঁকি বাড়ায়

প্রকাশঃ জানুয়ারি ১২, ২০১৮

বিডিমর্নিং ডেস্ক-

রান্নার কাজে ব্যবহৃত গোবরের জ্বালানি মৃত্যু ঝুঁকি বাড়ায় বলে জানিয়েছেন কৃষিবিদরা। শুক্রবার ফেনীতে চলমান উন্নমেলায় কৃষি মন্ত্রণালয় অধিভুক্ত দফতরের স্টলে গিয়ে এমন তথ্য জানা যায়।

দেশের প্রায় প্রতিটি গ্রামেই গোবরের তৈরি ঘুঁটে রান্নার কাজে জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকেন গৃহিণীরা। দেশের উত্তরাঞ্চলীয় এলাকাগুলোতে এর ব্যবহার বেশি।

এ ব্যাপারে স্টল পরিদর্শনরত কৃষিবিদ ড. খালেদ কামাল জানান, রান্নার সময় যখন গোবরের ঘুঁটে জ্বালানো হয়, তখন এর থেকে ধোঁয়া বের হয়। সেই ধোঁয়া সরাসরি প্রবেশ করে চোখে। চোখে লাগার সঙ্গে সঙ্গেই পানি বের হয় এবং চোখ ব্যথা করে। কারণ এ ধোঁয়াতে রয়েছে ক্ষতিকারণ মিথেন গ্যাস। প্রতিনিয়ত গৃহিণীরা এ গোবরের তৈরি ঘুঁটে রান্নার কাজে ব্যবহার করলে একটা সময় তারা অন্ধ হয়ে যেতে পারেন। এছাড়া এ ধোঁয়া শ্বাস-প্রশ্বাস এবং লান্সের জন্য ক্ষতিকারক। হৃদরোগের ঝুঁকিও বাড়ায়। এছাড়া গোবরে ক্ষতিকারক আর্সেনিক রয়েছে। ধোঁয়ার মাধ্যমে সেই আর্সেনিক মানবদেহে প্রবেশ করে। যা কারণে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

 গোবর উৎকৃষ্ট সার তা জমিতে ব্যবহার করুন। গোবরের তৈরি ঘুঁটে ব্যবহার বন্ধ করুন।ঘুঁটে ব্যবহার করে রান্না করলে চোখ অন্ধ হয় বলে মেলায় আগত দর্শণার্থীদের এ বিষয়ে অবহিত করে নমুনা প্রদর্শন করেছেন স্টলে পরিদর্শনরত কৃষিবিদরা।

কমেন্টস